• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রমিক ছাঁটাই হলে দুর্যোগ আরও বাড়বে

  নিজস্ব প্রতিবেদক

০৫ জুন ২০২০, ১৬:০৫
শ্রমজীবী মানুষ
শ্রমজীবী মানুষ (ফাইল ফটো)

বর্তমান পরিস্থিতিতে শ্রমিক ছাঁটাই হলে জাতীয় দুর্যোগ আরো বাড়বে বলে জানিয়েছে বাংলাদেশ কনফেডারেশন অব লেবার (বিসিএল)।

শুক্রবার (৫ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে সংস্থাটি একথা জানায়।

মানববন্ধনে বক্তারা বলেন, করোনাভাইরাসের আক্রমণে শ্রমিকরা যখন অর্ধাহারে, অনাহারে জীবন যাপন করছে, যখন ঠিকমতো মজুরি পাচ্ছেনা তখন গার্মেন্টস মালিকরা নানান অজুহাতে হাজার হাজার শ্রমিককে বেআইনিভাবে ছাঁটাই করছেন। 

তারপর আবার বৃহস্পতিবার (৪ জুন) বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচার করেছে যে, বিজিএমইএ'র সভাপতি তার বক্তব্যের মাধ্যমে গার্মেন্টস শ্রমিক ছাঁটাইয়ের কথা বলে দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন। বর্তমান পরিস্থিতিতে শ্রমিক ছাঁটাই হলে জাতীয় দুর্যোগ আরও বাড়বে। বেতন কর্তন করছে এবং অল্প শ্রমিক দিয়ে অধিক উৎপাদন ও মুনাফা লাভের জন্য শ্রমিকদের উপর কাজের টার্গেট বাড়িয়ে অমানুষিক নির্যাতন চালাচ্ছে।

বক্তারা আরো বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) যখন আশংকার কথা বলছে, তখন বাংলাদেশে ২০২০-২১ অর্থ বছরের বাজেট প্রণয়নের প্রস্তুতি চলছে। আসন্ন বাজেটের সম্ভাব্য আকার ধরা হয়েছে ৫ লাখ ৫০ হাজার কোটি টাকা। যা চলতি অর্থ বছরের চেয়ে ৫ শতাংশ বেশি। 

চলমান কোভিড-১৯ মহামারির প্রেক্ষাপটে ২০২০-২১ অর্থ বছরে বিভিন্ন অর্থনৈতিক ঝুঁকির মধ্যে রয়েছে বাংলাদেশ। এ অবস্থায় সামাজিক নিরাপত্তা, রেশনিং, আবাসন, স্বাস্থ্যসেবা, শিল্প অঞ্চল ভিত্তিক হাসপাতাল,কর্মসংস্থান সৃষ্টিকে অগ্রাধিকার দিয়ে ২০২০-২১ অর্থ বছরের জাতীয় বাজেট প্রণয়ন করা উচিত।

এসময় বক্তারা বিজিএমইএ'র সভাপতিকে তার শ্রমিক বিরোধী বক্তব্য প্রত্যাখ্যান করতে হবে এবং তার বক্তব্য অনতিবিলম্বে প্রত্যাহারের দাবি জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড