• শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাজেটে সামাজিক সুরক্ষার আওতা বাড়ানো হচ্ছে 

  নিজস্ব প্রতিবেদক

২২ মে ২০২০, ১৩:৩৭
বাজেট
বাজেট (ফাইল ফটো)

আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে সামাজিক সুরক্ষার আওতা বাড়ানো হচ্ছে। সেজন্য চলতি অর্থবছরের বাজেট থেকে আগামী বাজেটে বরাদ্দ বাড়ানো হচ্ছে এক হাজার ৬৩৩  কোটি টাকা। পাশাপাশি সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় আর্থিক সুবিধাভোগীর সংখ্যা ৮১ লাখ থেকে বাড়িয়ে প্রায় ১ কোটিতে উন্নীত করা হচ্ছে। 

আসছে বাজেটে এই খাতে বরাদ্দের পরিমাণ ৭৪ হাজার ৩৬৭ কোটি টাকা থেকে বাড়িয়ে ৭৬ হাজার কোটি টাকা করা হচ্ছে। অর্থ ও সমাজকল্যান মন্ত্রণালয় সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

জানতে চাইলে সমাজকল্যাণ সচিব মোহাম্মদ জয়নুল বারী বলেন, করোনার প্রভাব মোকাবিলার বিষয়টি গুরুত্ব দিয়ে আগামী ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে সামাজিক নিরাপত্তার আওতায় সুবিধাভোগীর সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

এই সংখ্যা বিদ্যামান সুবিধাভোগীর সংখ্যার চেয়ে কমপক্ষে ২০ শতাংশ বাড়ানোর পরিকল্পনা চূড়ান্ত হয়েছে। শেষ মুহূর্তে এই সংখ্যা আরও বাড়তেও পারে। তবে এটা ২০ শতাংশের চেয়ে কম হবে না।

তিনি আরও বলেন, চলতি বাজেটে সামাজিক সুরক্ষার আওতায় ৮১ লাখ মানুষ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে সুবিধা পাচ্ছেন। আগামী অর্থবছরে আমরা যদি ২০ শতাংশ বাড়াতে পারি, তাহলে অতিরিক্ত ১৬ থেকে ১৭ লাখ দরিদ্র মানুষকে এর আওতায় আনা সম্ভব হবে। এর মাধ্যমে প্রায় এক কোটি দরিদ্র জনগোষ্ঠী এই সুবিধার আওতায় চলে আসবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড