• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিল্পখাতের খেলাপিরাও তহবিলের ঋণ পাবেন

  নিজস্ব প্রতিবেদক

১০ মে ২০২০, ২১:৩৯
বাংলাদেশ ব্যাংক__odhikar
ছবি : সংগৃহীত

করোনা ভাইরাসের (কোভিড-১৯) কারণে শিল্পখাতের জন্য সরকার ঘোষিত ৩০ হাজার কোটি টাকার প্রণোদনা পাওয়ার শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। ফলে উৎপাদন শুরু করার জন্য ঋণ পাবেন ঋণ খেলাপি প্রতিষ্ঠানও।

রবিবার (১০ মে) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারী করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে ১২ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারী করে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছিল ঋণ/বিনিয়োগ সুবিধা প্রাপ্তির যোগ্যতা হিসেবে ঋণ/বিনিয়োগ গ্রহীতার জন্য বাংলাদেশ ব্যাংক প্রণীত ইন্টারনাল ক্রেডিট রিস্ক রেটিং সিস্টেমের (আইসিআরআরএস) শর্ত শিথিল করায় খেলাপি গ্রহীতারাও প্রণোদনা তহবিল থেকে ঋণ পাবেন।

এতে বলা হয়েছে, কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে দাপ্তরিক কার্যক্রম সীমিত হয়ে পড়ায় ব্যাংক কর্তৃক আইসিআরআরএস এর মাধ্যমে গ্রাহকের রেটিং কার্যক্রম সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট ঋণ/বিনিয়োগ গ্রহীতা কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রাদি সরবরাহে বিঘ্ন সৃষ্টি হওয়ার পরিপ্রেক্ষিতে আইসিআরআরএস এর কাজ সম্পাদন করা সময় সাপেক্ষ হয়ে দাঁড়িয়েছে।

বর্ণিত অবস্থায় শিল্প/সার্ভিস সেক্টরের আওতায় তাদের সার্ভিস/উৎপাদন কার্যক্রম পুনরায় দ্রুত চালু করার লক্ষ্যে শুধুমাত্র আলোচ্য প্যাকেজের আওতায় ঋণ/বিনিয়োগ সুবিধা প্রদানের ক্ষেত্রে আইসিআরআরএস অনুযায়ী রেটিং কার্যক্রম সম্পন্ন না করেও ব্যাংক ঋণ/বিনিয়োগ সুবিধা প্রদান করতে পারবে। তবে, প্রতিটি ব্যাংক বিদ্যমান নিজস্ব নীতিমালার আওতায় ঋণ ঝুঁকি বিশ্লেষণপূর্বক ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে গ্রাহক নির্বাচন করবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড