• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রেডিট কার্ডের সুদ স্থগিত 

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৫ এপ্রিল ২০২০, ২১:১২
করোনা
ছবি : সংগৃহীত

করোনা ভাইরাসের কারণে ব্যাংকের ক্রেডিট কার্ডের সুদ আরোপ ও আদায় স্থগিত করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১৫ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে একটি সার্কুলার জারি করেছে। এর ফলে ক্রেডিট কার্ড গ্রাহকদের কাছ থেকে ব্যাংকগুলো নতুন করে কোনো সুদ আরোপ করতে পারবে না। এর আগে ব্যাংকগুলোকে লেট ফি তথা জরিমানা আদায় বন্ধ করতে বলেছিল বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, গত ১৫ মার্চ থেকে আগামী ৩১ মে পর্যন্ত ক্রেডিট কার্ডে নতুন করে কোনো সুদ আরোপ করা যাবে না।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, কোনো কোনো ব্যাংক অপরিশোধিত ক্রেডিট কার্ড বিলের ওপর মাসিক ভিত্তিতে চক্রবৃদ্ধি হারে সুদ আরোপ করছে। এর ফলে গ্রাহক কর্তৃক অতিরিক্ত সুদ প্রদান করতে হচ্ছে বা হবে, বর্তমান সংকটময় পরিস্থিতিতে যা গ্রহণযোগ্য নয়।

এর প্রেক্ষিতে ক্রেডিট কার্ডের বিলের ওপর ১৫ মার্চ থেকে আগামী ৩১ মে পর্যন্ত দৈনিক অথবা মাসিক ভিত্তিতে চক্রবৃদ্ধি হারে সুদ আরোপ না করার জন্য নির্দেশনা প্রদান করা হলো। এ ছাড়া ১৫ মার্চ থেকে যেসব গ্রাহকের ক্রেডিট কার্ডের ওপর দৈনিক ভিত্তিতে চক্রবৃদ্ধি হারে সুদ আরোপ করা হয়েছে বা আদায় করা হয়েছে তাদের সেই টাকা ফেরত দিতে হবে অথবা আদায় করা যাবে না।

এর আগে গত ১০ এপ্রিল করোনায় ক্রেডিট কার্ডের বিলম্ব ফি মাফ হলেও দিতে হবে চড়া সুদ শীর্ষক সংবাদ প্রকাশ হয়। এই সংবাদ প্রকাশ হওয়ার পর বাংলাদেশ ব্যাংক বিষয়টি আমলে নেয়। এরপর বুধবার এই সিদ্ধান্ত দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড