• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আরও ২৪৫ মিলিয়ন টন সাদামাটির সন্ধান

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১১ এপ্রিল ২০২০, ২১:২১
সাদামাটি
সাদামাটির টিলা (ছবি : সংগৃহীত)

ভৌগোলিক দিক থেকে বিবেচনা করলে খনিজ সম্পদের ক্ষেত্রে বাংলাদেশ পৃথিবীর সম্ভাবনাময় একটি দেশ। দেশের নানা প্রান্তে আরও ২৪৫ মিলিয়ন টন সাদামাটির সন্ধান পেয়েছে ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি)। আধুনিক জীবনযাত্রার প্রয়োজনের নিরিখে একটি বিশেষ প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ খনিজ সম্পদ এই সাদামাটি।

দেশের সাদামাটিতে সিলিকন, অ্যালুমিনিয়াম, আয়রন, টিটেনিয়াম, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম রয়েছে। বাংলাদেশের উত্তরপূর্ব, দক্ষিণ-পূর্ব ও পূর্ব এলাকার পাহাড় ও পাহাড়ের পাদদেশে পাললিক শিলাস্তরে প্রচুর সাদামাটির উপস্থিতি রয়েছে বল দাবি জিএসবির।

দেশের নেত্রকোণা, ময়মনসিংহ ও শেরপুর জেলার দূর্গাপুর, ধোবাউড়া, হালুয়াঘাট, শ্রীবদী, নালিতাবাড়ী ও ঝিনাইগাতি উপজেলায় সাদামাটির মজুদ রয়েছে। ছয়টি উপজেলায় পাহাড় ও সমতলে মোট ৩৫০ মিলিয়ন টন সাদামাটি মজুদ রয়েছে।

নতুন করে পাওয়া ২৪৫ মিলিয়ন টন নতুন সম্ভাবনা তৈরি করবে বলে জানায় জিএসবি। সব মিলিয়ে বর্তমানে দেশে সাদামাটি মজুদের পরিমাণ দাঁড়াল ৫৯৫ মিলিয়ন টন।

জিএসবি সূত্র জানান, টাঙ্গাইল জেলার মধুপুরে ১২৫, জয়পুরহাটের পাঁচবিবিতে ১০, হবিগঞ্জের মাধবপুরে ৬৮, বাহুবলে ২, দিনাজপুরের বড়পুকুরিয়ায় ২৫ ও নেত্রকোণার বিজয়পুরে ২৫ মিলিয়ন টন সাদামাটি মজুদ আছে। এছাড়াও দিনাজপুরের মধ্যপাড়া, দিঘীপাড়া ও নওগাঁর পত্নীতলায় মিলেছে সাদা মাটির সন্ধান।

বাংলাদেশের সাদামাটির মান ভালো। শুধু পাহাড়ি এলাকায় নয়, হবিগঞ্জের সমভূমিতেও সাদামাটির সন্ধান পাওয়া গেছে। সারাদেশে জরিপ পরিচালনা করলে সাদামাটির আরো সন্ধান মিলবে। এতে শিল্পের নতুন দ্বার উন্মোচনের পাশাপাশি সাদামাটি আমদানি নির্ভরতা কমবে বলে জানায় জিএসবি।

জিএসবি জানায়, স্থানীয়ভাবে স্বল্প পরিসরে সাদামাটি ব্যবহার করা হয়।

জিএসবির পরিচালক (ভূতত্ত্ব) মোহাম্মদ আলী আকবর বলেন, সাদামাটির ব্যবহার নানাভাবে হয়ে থাকে। গৃহস্থালি সামগ্রী ও ঔষধ শিল্পের জন্য আমাদের সাদামাটির মান ভালো। শুধু পাহাড়ের ভাঁজ বা পাদদেশে নয়, সমভূমিতেও সাদামাটি পেয়েছি। তাই সারাদেশে সার্ভে করলে আমরা মাটির ভাঁজে ভাঁজে সাদামাটি পেতে পারি। ফলে একদিকে যেমন শিল্পের প্রসার ঘটবে, অন্যদিকে আমদানি নির্ভরতাও কমবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড