• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় হোটেল ব্যবসায় ভাটা, বড় ক্ষতির শঙ্কা 

  নিজস্ব প্রতিবেদক

১০ এপ্রিল ২০২০, ১৩:১৫
হোটেল ব্যবসা
হোটেল ব্যবসায় ভাটা পড়তে শুরু করেছে (ছবি : সংগৃহীত)

পর্যটন মৌসুমে এ সময় পাঁচ তারকা হোটেলগুলো গিজগিজ থাকত অতিথিদের পদচারণায়। কিন্তু বর্তমানে হোটেলগুলোর কক্ষ ফাঁকা পড়ে আছে। যে কারণে অধিকাংশ হোটেলের কর্মীদেরও দেওয়া হয়েছে ছুটি। সব মিলিয়ে জুন পর্যন্ত এভাবে চলতে থাকলে এই শিল্পে ক্ষতি হবে প্রায় ৩ হাজার কোটি টাকা।

এ আশঙ্কার কথা জানাচ্ছিলেন তারকা হোটেলগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্টারন্যাশনাল হোটেল অ্যাসোসিয়েশন (বিহা)-এর সচিব মোহসিন হক হিমেল।

তিনি বলেন, ‘বর্তমানে বাংলাদেশে পাঁচ তারকা হোটেল আছে ৪৪টি। ফেব্রুয়ারি থেকে আমাদের ব্যবসায়ে ভাটা পড়তে শুরু করেছে। বিশেষ করে ফেব্রুয়ারি থেকে ৫ তারকা হোটেল আর মার্চ থেকে ট্যুরিজম হোটেলগুলোতে ভিড় থাকে। ধরুন একটি ৫ তারকা হোটেলে দুই শতাধিক রুম রয়েছে। কিন্তু সেখানে এখন মাত্র ৪-৫টি রুমে অতিথি রয়েছে। যারা আছেন বেশ আগেই তারা বুকিং করে রেখেছিল। তাই আমাদের ধারণা ফেব্রুয়ারি থেকে জুন পর্যন্ত এভাবে চলতে থাকলে আমাদের প্রায় তিন হাজার কোটি টাকার ক্ষতি হবে। যা থেকে উত্তরণ করা এই বছর আর সম্ভব নয়। একইসঙ্গে সরকারের প্রণোদনা ছাড়া কখনও এ খাত আর মাথা উঁচু করে দাঁড়াতে পারবে না।’

মোহসিন হক হিমেল আরও বলেন, ‘বর্তমানে সরকারি নির্দেশনা মোতাবেক সবকিছু বন্ধ রয়েছে। যে কারণে আমাদের অনেক কর্মীকে ছুটি দিয়ে দিয়েছি। এ ছাড়া সমগ্র বিশ্ব এখন লক ডাউন। যে কারণে বিদেশি অতিথিরা তাদের বুকিং বাতিল করছেন। সামনে এ অবস্থা ভালো হলেও অতিথি পাওয়া যাবে না। কারণ একটি ভয় মানুষের মধ্যে কাজ করবে। কাজেই আমাদের এই সেক্টরে কাজ করা প্রায় ১ লাখ লোক চাকরি হারাবেন এতে কোনো সন্দেহ নেই।

আরও পড়ুন : আজকের দিনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ ঘোষণা

একইসঙ্গে হোটেলগুলোর রেস্টুরেন্ট বিভাগ যেমন বন্ধ তেমনিভাবে বারও বন্ধ রয়েছে। ফলে রাজস্ব আহরণের সবখাতই আমাদের বন্ধ। ফলে আমরা এখন যেসব কর্মী আছে তাদের বেতনভাতা দেওয়া নিয়েও সমস্যায় আছি।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড