• বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইলিশের বাজারে এবার উল্টোরথ

  নিজস্ব প্রতিবেদক

০৯ এপ্রিল ২০২০, ১৩:৫০
বাজারে ইলিশ
বাজারে ইলিশ (ফাইল ফটো)

পয়লা বৈশাখ ঘনিয়ে আসছে, কিন্তু ইলিশের দাম কমছে। বড় বাজারে এক কেজি আকারের একটি ইলিশ পাওয়া যাচ্ছে ৯০০ টাকায়, অবশ্য হিমাগারের ইলিশ।

প্রতিবছর পয়লা বৈশাখের আগে কেজি ওজনের একটি ইলিশ অন্তত দেড় হাজার টাকায় বিকোয়। কখনো কখনো দুই হাজারও। এবার ইলিশের চাহিদা নেই। নববর্ষ উদযাপন বরবাদ করে দিয়েছে করোনাভাইরাস। তাই মন খারাপ ইলিশ ব্যবসায়ীদের।

পয়লা বৈশাখের বাজার ধরতে ফি বছর বিপুল ইলিশ মজুত করেন ব্যবসায়ীরা। এ বছরও রেখেছিলেন। কিন্তু সারা দেশে চলছে সাধারণ ছুটি।

১৪ এপ্রিল বাংলা পঞ্জিকার প্রথম দিন। অর্থাৎ, নতুন বছরের শুরু। এদিন ইলিশ ভাজা দিয়ে পান্তা খাওয়ার যে চল রয়েছে, তাতে ইলিশের বিপুল চাহিদা তৈরি হয়। যদিও এ সময় সরবরাহ থাকে খুবই কম। কারণ, বছরের এ সময়টায় পাঁচটি অভয়াশ্রমে দুই মাস ইলিশ ধরা বন্ধ থাকে। ফলে ভরসা হিমাগার।

এবার করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে পয়লা বৈশাখের সমাগমের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। সারা দেশে গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি চলছে। এটা ১৪ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হয়েছে। ১৫ এপ্রিল সবকিছু খুলবে কি না, তা–ও নিশ্চিত করে বলা যায় না। সব মিলিয়ে অনিশ্চয়তা। ব্যবসায় মন্দা। অনেকের মতো ক্ষতির মুখে ইলিশ ব্যবসায়ীরাও।

আরও পড়ুন : করোনায় দেশের জন্য এপ্রিল মাস 'ক্রিটিক্যাল'

কারওয়ান বাজারের এক ইলিশ বিক্রেতা  জানান, তিনি এক কেজি ওজনের ইলিশ ৮০০ থেকে ৯০০ টাকা দরে বিক্রি করছেন। এর চেয়ে কিছুটা ছোট ইলিশের দাম রাখছেন ৬৭০ টাকা কেজি। আর আধা কেজি ওজনের ইলিশের কেজি ৫০০ টাকার আশপাশে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড