• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এনআইডি না থাকলে জন্মনিবন্ধনে শ্রমিকদের বেতন

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৯ এপ্রিল ২০২০, ১৩:২৩
কারখানার শ্রমিক-কর্মচারী
কারখানার শ্রমিক-কর্মচারী (ফাইল ফটো)

রপ্তানিমুখী শিল্পকারখানার শ্রমিক-কর্মচারীদের জাতীয় পরিচয়পত্র না থাকলে জন্মনিবন্ধন সনদপত্র দিয়েও বেতন-ভাতা নিতে পারবেন। এর আগে বেতন-ভাতা দেওয়ার জন্য জাতীয় পরিচয়পত্র থাকা বাধ্যতামূলক করে প্রজ্ঞাপন জারি করেছিল বাংলাদেশ ব্যাংক। বুধবার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, বেতন-ভাতা প্রদান কার্যক্রম সহজতর করার লক্ষ্যে এবং আয়করযোগ্য শ্রমিককর্মচারীদের আয়কর ও প্রযোজ্য ক্ষেত্রে ভবিষ্য তহবিল (প্রভিডেন্ট ফান্ড) নিয়ে ভবিষ্যতে যাতে কোনও জটিলতা সৃষ্টি না হয় সেজন্য শ্রমিক-কর্মচারীর জাতীয় পরিচয়পত্র নেই বিশেষ বিবেচনায় তাদের জন্মনিবন্ধন সনদের ভিত্তিতে বেতন-ভাতা দেওয়া হবে।

ঋণগ্রহণে ইচ্ছুক শিল্প-প্রতিষ্ঠান যে ব্যাংকের মাধ্যমে তাদের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা দেবে সে ব্যাংকের কাছে ওই ঋণের জন্য আবেদন করতে পারবে। কোনো শিল্প-প্রতিষ্ঠান একাধিক ব্যাংকের মাধ্যমে শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা দিলে সেক্ষেত্রে ওই বেতন-ভাতার বিপরীতে ঋণের জন্য সংশ্লিষ্ট একাধিক ব্যাংকের কাছে আবেদন করতে পারবে।

আরও পড়ুন : 'প্যাকেজ' বাস্তবায়নে কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ তদারকি

এর আগে ৬ এপ্রিল সচল রপ্তানিমুখী শিল্প-প্রতিষ্ঠানের শ্রমিক কর্মচারীদের বেতন-ভাতা দেওয়ার জন্য ২০ এপ্রিলের মধ্যে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) হিসাব খোলার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। দেশের রপ্তানিমুখী শিল্প-প্রতিষ্ঠানের সরকার ৫ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। এই টাকা দিয়ে শ্রমিক কর্মচারীদের বেতন-ভাতা দেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড