• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা : সাধারণ ছুটির আওতায় নেই তামাক কোম্পানি

  অধিকার ডেস্ক

০৬ এপ্রিল ২০২০, ২৩:৪৭
বিএটি
বিএটি

সিগারেট কোনো নিত্য প্রয়োজনীয় পণ্য নয়। বরং ধূমপায়ীদের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি অধূমপায়ীদের তুলনায় ১৪ গুণ বেশি। এজন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বারবার বলছে, ধূমপান পরিহারের কথা।

অন্যদিকে, করোনা ভাইরাসের সংক্রমণ রোধ করতে সরকার ঘোষিত সাধারণ ছুটিতে সারাদেশে সব ধরনের শিল্প-কারখানা বন্ধ রয়েছে। এমনকি সম্প্রতি গার্মেন্টস শিল্পের শ্রমিকরা ঢাকায় ফেরা নিয়ে পরিস্থিতি যথেষ্ট ঘোলা হয়েছে।

অথচ, এর মধ্যেই শিল্প মন্ত্রণালয় জনস্বাস্থ্যের কথা বিবেচনায় না নিয়ে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোকে সিগারেট উৎপাদন ও বিপণনসহ সবধরনের কার্যক্রম চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে। শিল্প মন্ত্রণালয়ের বিরাষ্ট্রীয়করণ অধিশাখার উপ-সচিব মো. মোখলেসুর রহমান আকন্দ স্বাক্ষরিত গত ৩ এপ্রিলের একটি চিঠিতে দেশের সকল বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর তামাক পাতা সংগ্রহ, পণ্য উৎপাদন ও বিপণনে প্রয়োজনীয় সহায়তা দিতে বলা হয়।

তামাকজাত দ্রব্য নিত্যপ্রয়োজনীয় পণ্য না হওয়ার পরও তামাক কোম্পানিকে এমন বিশেষ সুবিধা প্রদানকে জনস্বাস্থ্যের জন্য আশঙ্কাজনক বলে মনে করছে তামাকবিরোধী সংগঠন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ। দেশের সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে অতিসত্ত্বর ব্রিটিশ আমেরিকান টোব্যাকোসহ সব তামাক কোম্পানির কার্যক্রম অবিলম্বে বন্ধের দাবি জানিয়েছে সংগঠনটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড