• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশের অর্থনীতি রক্ষায় সিপিডির একগুচ্ছ সুপারিশ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৬ এপ্রিল ২০২০, ১১:২৬
সিপিডি
সেন্টার ফর পলিসি ডায়লগ (ফাইল ফটো)

করোনার মহামারি থেকে দেশের অর্থনীতি রক্ষায় একগুচ্ছ সুপারিশ দিয়েছে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। রবিবার আসন্ন বাজেট সামনে রেখে লিখিত প্রস্তাবনাটি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানের কাছে পাঠিয়েছে সিপিডি।

প্রতিষ্ঠানটির সংলাপ ও যোগাযোগ বিভাগের যুগ্ম পরিচালক অভ্র ভট্টাচার্য জানান, বাজট প্রস্তাবনায় দেশের অর্থনীতিকে করোনা ভাইরাসের প্রভাব থেকে বাঁচাতে রপ্তানি ও আভ্যন্তরীণ চাহিদা পূরণে উৎপাদিত পণ্যের করপোরেট কর আগামী ২০২১ সালের মার্চ মাস পর্যন্ত কিস্তিতে পরিশোধের সুবিধা দেয়ার সুপারিশ করা হয়েছে।

ওই প্রস্তাবনায় বলা হয়, বিশেষ করে ৫০ লাখ থেকে ১ কোটি টাকার মধ্যে যাদের বার্ষিক লেনদেন, সেসব ক্ষুদ্র ব্যবসায়ী, ‍কুটির শিল্প, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তার (এসএমই) কর মওকুফ এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য সুদহারে ছাড় দিয়ে ঋণের ব্যবস্থার সুপারিশ করেছে সিপিডি। ফার্মাসিউটিক্যালস কোম্পানি, হাসপাতাল, রোগ নির্ণয় ও প্রতিষেধক তৈরির কোম্পানিকেও চলতি বছরের মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিশেষ কর সুবিধার আওতায় আনার প্রস্তাব দেয়া হয়েছে।

আরও পড়ুন : দুদক পরিচালকের মৃত্যু, আইসোলেশনে স্ত্রী ও সন্তান

এতে আরো বলা হয়, যেসব ডাক্তার, নার্স এবং হাসপাতালের স্টাফ করোনা রোগীর চিকিৎসা দিচ্ছেন, তাদের জন্য একটি বিশেষ বোনাস প্যাকেজ অথবা তাদের আয়করে আগামী অর্থবছরে বিশেষ ছাড়ের সুবিধা দিতে পারে। এছাড়া করোনা ভাইরাস নিয়ন্ত্রণে বা রোগীর সাহায্যে যারা অর্থ অনুদান বা দান করবেন সেই অর্থও আগামী অর্থবছরে করমুক্ত রাখার সুপারিশ করেছে সিপিডি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড