• শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পোশাক কারখানা বন্ধ রাখার আহ্বান বিজিএমইএর

  অধিকার ডেস্ক

০৪ এপ্রিল ২০২০, ২২:৫৭
পোশাক কারখানা (ফাইল ফটো)
পোশাক কারখানা (ফাইল ফটো)

সঙ্গত কোনো কারণে শ্রমিক যদি পোশাক কারখানায় উপস্থিত না থাকেন, তবে মানবিক দিক বিবেচনায় তার চাকরিটি হারাবেন না বলে জানিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ড. রুবানা হক। একই সঙ্গে ১১ এপ্রিল পর্যন্ত সব কারখানা বন্ধ রাখার জন্য কারখানা মালিকদের কাছে অনুরোধ করেন তিনি।

শনিবার (০৪ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক অডিও বার্তায় এসব কথা জানান তিনি।

অডিও বার্তায় ড. রুবানা বলেন, আমাদের কযেকটি জায়গা স্পষ্ট করা প্রয়োজন। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর আমাদের যে সার্কুলার দিয়েছেন তাতে স্পষ্ট করে লেখা আছে, যে সমস্ত রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান আন্তর্জাতিক ক্রয়াদেশ আছে এবং যারা পিপিই বানাচ্ছেন এবং যাদের উৎপাদন চলমান আছে সে সমস্ত মালিকরা শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিতকরন সাপেক্ষে শিল্প কলকারখানা চালু রাখতে পারবেন। কাজে সবচেয়ে বড় দায়িত্ব হলো কিভাবে আমাদের শ্রমিকদের কিভাবে স্বাস্থ্য নিরাপত্তা দেবো, এটাই প্রথম।

তিনি বলেন, আমাদের দ্বিতীয়টি হলো মার্চ মাসের বেতন নিয়ে। মার্চ মাসের বেতন নিয়ে কোনো রকম অনীহা, অনাগ্রহ প্রকাশ করা যাবে না। আমরা বেতন দেবো যত কষ্ট হোক, যাই হোক বেতন দেবো, ইনশাআল্লাহ।

বিজিএমইএ সভাপতি বলেন, আমাদের তৃতীয়টি হলো শ্রমিকদের উপস্থিতির বিষয়। কোনো শ্রমিক কোনো সঙ্গতকারনে বা কোনো কারনে যদি কারখানা উপস্থিত না থাকেন তাহলে মানবিক বিবেচনায় তার চাকরিটি হারাবেন না। এটুকু আমাদের প্রত্যক সদস্যদের কাছে অনুরোধ করবো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড