• শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশকে ৮৬০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

  নিজস্ব প্রতিবেদক

০৪ এপ্রিল ২০২০, ১৫:৪৯
বিশ্বব্যাংক
বিশ্বব্যাংক (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে ১০ কোটি ডলার জরুরিভিত্তিতে অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। প্রতি ডলার সমান ৮৬ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৬০ কোটি টাকা।

শনিবার (৪ এপ্রিল) বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, মহামারি প্রতিরোধ, শনাক্তকরণ এবং প্রতিক্রিয়া জানাতে এবং জনস্বাস্থ্যের জরুরি অবস্থার মোকাবিলায় এই অর্থায়নের অনুমোদন দিয়েছে সংস্থাটি।

কোভিড-১৯ জরুরি প্রতিক্রিয়া এবং মহামারি প্রস্তুতি প্রকল্পটির মাধ্যমে এই অনুমোদন। করোনায় সন্দেহভাজন এবং নিশ্চিত, কেস শনাক্তকরণ, পরিচালনা ও চিকিৎসা এবং বাংলাদেশের স্বাস্থ্য সুবিধা বাড়বে। স্বাস্থ্য সুবিধা এবং পরীক্ষাগারগুলোকে উন্নত করতে সহায়তা করা হবে। করোনা সংক্রমণ, ঝুঁকিপূর্ণ জনসংখ্যা, চিকিৎসা ও জরুরি চিকিৎসার পাশাপাশি সরকারি-বেসরকারি পরিষেবা নিশ্চিত করা হবে। চিকিৎসা ও পরীক্ষার সুবিধা এবং জাতীয় স্বাস্থ্য ব্যবস্থায় আক্রান্ত ব্যক্তিদের উপকৃত করবে।

আরও পড়ুন : উন্নয়নশীল দেশগুলোকে ১৯০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

বাংলাদেশ ও ভুটানের জন্য নিয়োজিত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেছেন, করোনা ভাইরাসের প্রসারের বিরুদ্ধে লড়াই করার জন্য বিশ্বব্যাংক বাংলাদেশ সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। এই প্রকল্পটি মহামারির প্রতিক্রিয়া জানাতে বাংলাদেশের জাতীয় পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করবে। এটি কার্যকর নজরদারি এবং ডায়াগনস্টিক সিস্টেমগুলো রয়েছে কিনা তা নির্ধারণের মাধ্যমে এবং দেশের স্বাস্থ্যবিধি, ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম, ভেন্টিলেটর এবং বিচ্ছিন্ন ইউনিট নির্ধারিত হাসপাতালে উপলব্ধি রয়েছে তা নিশ্চিত করে দেশের প্রতিক্রিয়া জোরদার করতে সহায়তা করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড