• শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার মহামারির মধ্যেই পোশাক খাতে এল সুখবর

  অর্থ-বাণিজ্য ডেস্ক

৩১ মার্চ ২০২০, ১১:৩০
জিএসপি সুবিধা
ইউরোপের বাজারে বাংলাদেশের জিএসপি সুবিধা অব্যাহত থাকবে (ছবি : সংগৃহীত)

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের এ মহামারির সময় সুখবর পেল বাংলাদেশের তৈরি পোশাক খাত। ইউরোপের বাজারে বাংলাদেশের জিএসপি (অগ্রাধিকারমূলক বাণিজ্যিক সুবিধা) অব্যাহত থাকবে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ন্যায়পাল কার্যালয়। এ সুখবরকে স্বাগত জানিয়েছেন দেশের গার্মেন্টস উদ্যোক্তারা। 

সম্প্রতি শ্রম অধিকার নিয়ে কাজ করা চারটি সংগঠনের জিএসপি (জেনারেলাইজড সিস্টেম অফ প্রিফারেন্সেস) সুবিধা প্রত্যাহারের আবেদন নাকচ করে দিয়েছে প্রতিষ্ঠানটি।

২০১৬ সালে ইইউ ন্যায়পাল কার্যালয়ে শ্রম অধিকার নিয়ে কাজ করা চারটি সংগঠন বাংলাদেশের শ্রমমান নিয়ে প্রশ্ন তুলে জিএসপি সুবিধা বাতিলের আবেদন করে।

গত ২৪ মার্চ জিএসপি সুবিধা প্রত্যাহারের আবেদন নাকচ করে দিয়ে ন্যায়পাল কার্যালয় জানায়, শ্রম পরিবেশ ইস্যুতে ন্যায়পাল কার্যালয়ের তদন্তে বাংলাদেশের তেমন কোনো ক্রটি পাওয়া যায়নি। বাংলাদেশের শ্রমমান উন্নয়নে ইউরোপীয় কমিশন যেসব পদেক্ষপ নিয়েছে এবং যেভাবে যোগাযোগ রক্ষা করছে, তা ঠিক আছে। 

এ বিষয়ে দেশের পোশাক খাতের শীর্ষ সংগঠন  বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেন, ২০১৬ সালের অক্টোবরে চারটি শ্রমিক সংগঠন বলেছিল বাংলাদেশ তাদের শ্রমিকদের ন্যায় প্রদান করেন না। এরপরই ইইউ ন্যায়পাল কার্যালয় বিষয়টি তদন্ত করে। তদন্তে তাদের অভিযোগ প্রমাণ হয়নি। 

আরও পড়ুন :  পোশাক খাতের ইমেজ সংকট কাটাতে জিএসপি সুবিধা প্রয়োজন

‘সব বিবেচনা করে তারা এ সিদ্ধান্ত নিয়েছে। সংকটময় মুহূর্তে ইউরোপীয় ইউনিয়নের ন্যায়পাল কার্যালয়ের আদেশটি আমাদের জন্য অত্যন্ত একটি সুসংবাদ’। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড