• শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা কেড়ে নিল ২২ হাজার কোটি টাকার অর্ডার

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৭ মার্চ ২০২০, ১৬:০৭
অর্ডার
একে একে বাতিল হয় অর্ডার (ছবি : সংগৃহীত)

মহামারি করোনার প্রভাবে ধুঁকছে বিশ্ব। টালমাটাল অর্থনীতি। দেশের তৈরি পোশাকখাতেও এর প্রভাব পড়েছে। একে একে বাতিল হয় অর্ডার।

শুক্রবার (২৭ মার্চ) দুপুরে দেশের সব নিট পোশাক কারখানা বন্ধের ঘোষণার আগ পর্যন্ত ৯৬৬টি কারখানায় দুই দশমিক ৬৭ বিলিয়ন মার্কিন ডলারের (প্রায় সাড়ে ২২ হাজার কোটি টাকা) অর্ডার বাতিল হয়েছে। এমন তথ্য জানিয়েছে বাংলাদেশ পোশাক উৎপাদন ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

বিজিএমইএ সূত্রে জানা যায়, ৯৬৬টি কারখানার ৮২৭ কোটি ২৭ লাখ অর্ডার বাতিল হয়ে গেছে। যার আর্থিক পরিমাণ দুই দশমিক ৬৭ বিলিয়ন মার্কিন ডলার। আর এসব কারখানায় মোট ১০ লাখ ৯৬ হাজাট শ্রমিকের কর্মসংস্থান রয়েছে।

বিজিএমইএর মতে, করোনা ভাইরাসের প্রভাবে ভয়াবহ অবস্থা দেশের পোশাকখাতে। বিভিন্ন দেশ থেকে ক্রেতারা তাদের সব অর্ডার আপাতত বাতিল করছেন। বড় ধরনের সংকট তৈরি হয়েছে এ খাতে।

অর্ডার বাতিলে উদ্বেগ প্রকাশ করে বিজিএমইএ সভাপতি ড. রুবানা বলেন, ভয়াবহ অবস্থা চলছে আমাদের তৈরি পোশাকখাতে। বিভিন্ন দেশের ক্রেতারা তাদের অর্ডার বাতিল করে দিচ্ছেন। তারা বলছেন স্থগিত। তবে আমাদের জন্য স্থগিত ও বাতিল একই জিনিস।

অপরদিকে, শ্রমিকদের সুরক্ষায় পোশাক কারখানা বন্ধ রাখতে কারখানা মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ড. রুবানা হক। বৃহস্পতিবার (২৬ মার্চ) দিনগত রাতে এক বার্তায় তিনি এ আহ্বান জানান। তার একদিন পর ২৭ মার্চ দুপুরে দেশের সব নিট পোষাক কারখানা বন্ধের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড