• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘মিডিয়ার খবরে’ বাড়ল লেবু-ডিমের দাম 

  নিজস্ব প্রতিবেদক

২৭ মার্চ ২০২০, ১৩:২৮
লেবু-ডিম
বাজারে চাহিদার তুঙ্গে লেবু-ডিম (ছবি : সংগৃহীত)

করোনাভাইরাসের মহামারিতে সুবিধাবাদী ব্যবসায়ীদের দৌরাত্ম্যে অস্থির বাজার। ভোক্তা অধিকার ও ভ্রাম্যমাণ আদালতের অভিযানে কিছু স্বাভাবিক গতি ফিরে পেয়েছে বাজার। এমন অবস্থায় হঠাত করেই বেড়ে গেছে ডিম ও লেবুর দাম। বিক্রেতাদের যুক্তি হঠাত করেই বাজারে লেবু ও ডিমের চাহিদা বেড়ে গেছে। কারণ হিসেবে তারা জানায়, মিডিয়ার খবর বা অনুষ্ঠানে বলা হয়েছে লেবু ও ডিম খেলে করোনা ভাইরাসের ঝুঁকি থেকে বাঁচা যায়। ডিমের প্রোটিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আর লেবু করোনা প্রতিরোধ করে। আর এতেই বাজারে চাহিদার তুঙ্গে লেবু-ডিম।

নিত্য প্রয়োজনীয় এমন পণ্য ও কাচাবাজারে রীতিমতো বিভিন্ন গুজব ও কৃত্রিম সঙ্কটে সৃষ্টি হচ্ছে। সাধারণ মানুষের অসহায়ত্ব ও ভুল ধারণার সুযোগ নিচ্ছেন অসাধু ব্যবসায়ীরা।

রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ও স্থানীয় মুদি দোকান ঘুরে দেখা যায়। খুচরা পর্যায়ে প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১২০ থেকে ১২৫টায়। যা গত দুই দিন আগেও ছিল ৯০ থেকে ৯৫টাকা। অপরদিকে এক হালি লেবু বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০

অপরদিকে বাজারে ক্রেতা না থাকলেও চড়া দামে বিক্রি হচ্ছে সবজি। চড়া মাছ, মাংস, চাল, ডাল, ভোজ্যতেলের বাজার। সপ্তাহের ব্যবধানে সবজিভেদে কেজিপ্রতি পাঁচ থেকে ২০ টাকা পর্যন্ত বাড়তি দামে বিক্রি হচ্ছে। চড়া দাম রয়েছে শাকের বাজারেও। লিটারে তিন থেকে পাঁচ টাকা পর্যন্ত বাড়তি রাখা হচ্ছে খোলা ভোজ্যতেলের দাম। চড়া রয়েছে মাছের বাজারও। কেজিতে ১০ থেকে ৫০ টাকা পর্যন্ত বাড়তি দামে বিক্রি হচ্ছে বিভিন্ন প্রকারের মাছ।

অস্থির চালের বাজার নিয়ন্ত্রণে টানা অভিযানের পরও স্বাভাবিক হয়নি। ২৫ কেজি মিনিকেট চালের বস্তা গত এক থেকে দুই সপ্তাহের ব্যবধানে ছিল ১১শ টাকা। সেই বস্তা এখন বিক্রি হচ্ছে ১৩শ পঞ্চাশ থেকে ১৪শ টাকায়।

শুক্রবার (২৭ মার্চ) নগরীর মালিবাগ, শান্তিনগর কাঁচা বাজার, বনশ্রী কাঁচা বাজার, সেগুনবাগিচা কাঁচা বাজার ও হাতিরপুল কাঁচা বাজার ঘুরে এমন দেখা যায়।

মালিবাগ কাঁচা বাজারের এক বিক্রেতা বলেন, ‘ডিম আর লেবুর দাম হঠাত কইরাই বাড়ছে। খবরে নাকি কইছে এই গুলা খাইলে করোনা হইবো না।’

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড