• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা রুখতে বড় আর্থিক সহযোগিতা চান অর্থমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

২৫ মার্চ ২০২০, ১৯:২৭
করোনা ভাইরাস
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাসের প্রভাবে বাংলাদেশের অর্থনীতিতে বহুমাত্রিক আঘাত লাগতে পারে বলে আশঙ্কা করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তাই বিশ্ব ব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলকে (আইএমএফ) বড় আর্থিক সহযোগিতার অনুরোধ জানিয়েছেন তিনি।

বুধবার (২৫ মার্চ) বিশ্ব ব্যাংক ও আইএমএফ সদর দপ্তরের সঙ্গে ভিডিও কনফারেন্সে তিনি এ অনুরোধ জানান বলে অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

অর্থমন্ত্রী বলেন, পুরো বিশ্ব সম্প্রদায় এখন একটি ক্রান্তিকাল পার করছে। করোনা ভাইরাসের কারণে আজ মানব সম্প্রদায়ের জীবন ও অস্তিত্ব হুমকির সম্মুখীন হয়েছে। এমন একটি মুহূর্তে এই বিষয়টির ওপর গুরুত্ব দিয়ে ভিডিও কনফারেন্স আয়োজনের জন্য বিশ্ব ব্যাংক গ্রুপ ও আইএমএফ-এর প্রতি ধন্যবাদ জ্ঞাপন করছি।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি ঝুঁকিপূর্ণ পরিস্থিতির মধ্যে পড়েছে। কোনো দেশের একার পক্ষে এ রকম দুর্যোগপূর্ণ পরিস্থিতির মোকাবিলা সম্ভব নয়। আমরা উদ্বিগ্ন, কোভিড-১৯ সংকটটি বাংলাদেশের অর্থনীতিকে বহুমাত্রিক দিক থেকে আঘাত করতে পারে। এ পরিস্থিতিতে বৃহত্তর পরিসরে আর্থিক সহায়তার প্রয়োজন।

মুস্তফা কামাল বলেন, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের শাট ডাউনের কারণে আমাদের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাকের চাহিদা কমায় এ শিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমাদের অবকাঠামো খাতের প্রকল্পগুলোতে দীর্ঘসূত্রিতা তৈরি হচ্ছে।

তিনি আরও বলেন, যখন আমরা ২০৩০ সালের মধ্যে এসডিজির লক্ষ্যসমূহ অর্জনসহ উচ্চ মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার অপেক্ষায় আছি, এমন একটি সময়ে বাংলাদেশসহ, বিশ্ব অর্থনীতি করোনা ভাইরাসের বিরূপ প্রভাবের সম্মুখীন।

আরও পড়ুন : মসজিদে জামাত সীমিত রাখতে হবে : ইফা

রাজধানীর শের-ই-বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন- এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন। এছাড়া বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. ফজলে কবির নিজ দপ্তর থেকে এ কনফারেন্সে যুক্ত ছিলেন।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড