• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেঁয়াজ আমদানি বন্ধের শঙ্কায় হিলি স্থলবন্দর

  নিজস্ব প্রতিবেদক

১৯ মার্চ ২০২০, ০৫:৩৫
পেঁয়াজ
পেঁয়াজ (ফাইল ছবি)

ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হলেও হিলি স্থলবন্দরের পাইকারি বাজারগুলো এখনো তেমন জমে ওঠেনি। ফলে আমদানি করা এসব পেঁয়াজ প্রতি কেজি ২৮ থেকে ৩২ টাকা দরে বিক্রয় হচ্ছে। পাশাপাশি পেঁয়াজ আমদানিতে ইমপোর্ট পারমিট (আইপি) না পাওয়ায় আগামী সাত দিনের মধ্যে এই স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধের আশঙ্কা করছেন আমদানিকারকরা।

স্থলবন্দর সূত্রে জানা যায়, দীর্ঘ প্রায় পাঁচ মাস বন্ধ থাকার পর গত ১৫ মার্চ থেকে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়। প্রতি মেট্রিক টন পেঁয়াজ আমদানি হচ্ছে ২৫০ থেকে ৩০০ মার্কিন ডলারে। আর আমদানি করা এসব পেঁয়াজ প্রকারভেদে বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩২ টাকা কেজি দরে।

এ দিকে, ব্যবসায়ীরা বলছেন- দীর্ঘ বিরতির পর পেঁয়াজ আমদানি শুরু হলেও এখনো জমে ওঠেনি হিলির পাইকারি বাজার।

স্থলবন্দরের পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী নাজমমুল হোসেন জানান, নতুন করে পেঁয়াজ আমদানির অনুমোদন না পেলেও মার্চের আগে পাওয়া তিন হাজার মেট্রিক টন পেঁয়াজের অনুমোদনের বিপরীতে এসব পেঁয়াজ আমদানি করা হচ্ছে। তবে অনুমোদন না পাওয়ায় বন্দরের বেশিরভাগ আমদানিকারক ভারত থেকে পেঁয়াজ আমদানি করতে পারছেন না বলেও জানান তিনি।

ফলে সিন্ডিকেটের বেড়াজালে কমছে না পেঁয়াজের দাম। তবে কিছু সংখ্যক আমদানিকারককে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়ায় তারা ২২ থেকে ২৩ টাকার পেঁয়াজ ২৮ থেকে ৩২ টাকায় পাইকারি দরে বিক্রি করছেন। এভাবে চললে নিত্যপণ্যটির দাম আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

এ দিকে, স্থলবন্দরের দেওয়া তথ্য অনুযায়ী গত তিন দিনে এই স্থলবন্দর দিয়ে ভারত থেকে মোট ৭৫টি ট্রাকে ১ হাজার ৩৮৩ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। তবে ব্যবসায়ীদের দাবি- এই স্থলবন্দর দিয়ে যে পরিমাণ পেঁয়াজ আমদানির অনুমোদন পাওয়া গেছে তা দিয়ে চলতি সপ্তাহ পর্যন্ত পেঁয়াজ আমদানি সম্ভব। এরপর পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যাবে।

আরও পড়ুন : করোনা আতঙ্ক : বিমান বাংলাদেশের ১৬ ফ্লাইট বাতিল

ফলে আসন্ন রমজানকে সামনে রেখে স্থলবন্দরের পেঁয়াজ আমদানি স্বাভাবিক রাখতে ইমপোর্ট পারমিটের জটিলতা নিরসনের দাবি জানিয়েছেন বন্দরের ব্যবসায়ীরা।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড