• শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুঁজিবাজারে স্বস্তির কথা জানালেন অর্থমন্ত্রী

  আদালত প্রতিবেদক

১৬ মার্চ ২০২০, ২২:১১
আ হ মুস্তফা কামাল
অর্থমন্ত্রী আ হ মুস্তফা কামাল (ছবি : সংগৃহীত)

অর্থমন্ত্রী আ হ মুস্তফা কামাল বলেছেন, প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রভাবেই পুঁজিবাজারে ধস নেমেছে। পুঁজিবাজার নিয়ে সবাই আতঙ্কগ্রস্ত। এটা তো আমাদের হাতে নেই। আমাদের আল্লাহকে বিশ্বাস করা উচিত।

সোমবার (১৬ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বেসরকারি ব্যাংক মালিকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি), বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্সদের (এবিবি) সঙ্গে এক বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

মুস্তফা কামাল বলেন, সব ব্যাংক যার যার সামর্থ্যে আছে বাজারকে স্থিতিশীল রাখার চেষ্টা করবে। পুঁজিবাজারে তারল্য সরবরাহ বাড়াতে গত মাসে বাংলাদেশ ব্যাংক যে সার্কুলার জারি করেছিল, তাতে প্রতিটি ব্যাংক ২০০ কোটি টাকার তহবিল গঠন করে পুঁজিবাজারে বিনিয়োগ করবে। সেই আলোকে ব্যাংকগুলো পুঁজিবাজারে বিনিয়োগ করবে।

এতদিন ব্যাংকগুলো কেন পুঁজিবাজারে বিনিয়োগ করেনি জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, তখন করোনা ভাইরাসের সংক্রমণ হয়নি। সেজন্য বিনিয়োগ করেনি।

তিনি বলেন, আমাদের দায়িত্ব হলো সবাইকে বলা যে, যারা ক্ষতিগ্রস্ত হচ্ছে, তাদের জন্য যা করার তাই করব। বাজার স্থিতিশীল করতে যা করার আমরা তা-ই করব। দশ টাকার শেয়ার পাঁচ টাকা হলো এটা মানা যায় না।

আরও পড়ুন : গ্রামীণ ব্যাংকের নতুন চেয়ারম্যান নিয়োগ

তিনি আরও বলেন, অনেকে আছে বাজার থেকে শেয়ার বিক্রি করে চলে যাচ্ছে। দশ টাকার শেয়ার পাঁচ টাকায় ছেড়ে দিচ্ছে। এতে সাধারণ বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমরা বৈঠকে বসেছি, কিছু করতে পারি কি না। প্রত্যেক ব্যাংক আমাদেরকে আশ্বস্ত করেছে। তারা বাজারে বিনিয়োগ করবে। কেউ ক্ষতিগ্রস্ত না হয়, সেই চেষ্টা থাকবে। এটা সাময়িক বিপদ। বাজারকে স্থিতিশীল রাখতে আমরা সর্বোচ্চ চেষ্টাই করছি। কেউ যাতে বাজার থেকে চলে না যায়। বাংলাদেশ ব্যাংক সহযোগিতা করছে।

ওডি/নূর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড