• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় আম্বানির ক্ষতি ৫৯০ কোটি ডলার!

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২৪
মুকেশ আম্বানি
মুকেশ আম্বানি (ছবি : সংগৃহীত)

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া মরণব্যাধি করোনা ভাইরাস বিশ্বের বেশ কয়েকটি দেশে বড়সড় ধাক্কা দিয়েছে। এ কারণে দেশের বড় বড় বিনিয়োগকারী ব্যবসায়ীদের ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। এদের মধ্যে শিল্পপতি মুকেশ আম্বানিকে গুণতে হয়েছে ৫৯০ কোটি ডলার।

বিশ্ব শেয়ারবাজার ভিত্তিক সংবাদমাধ্যম ব্লুমবার্গের একটি প্রতিবেদনের বলা হয়েছে, চলতি বছরে এখন পর্যন্ত আম্বানির ৫৯০ কোটি ডলার ক্ষতি হয়েছে। এর ফলে আম্বানির মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৫৩ হাজার কোটি ডলারে নেমে এসেছে। এছাড়া তার পরিচালিত রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ারেও পতন ঘটেছে ১১ শতাংশ।

শেয়ারবাজার বিশেষজ্ঞদের মতে, করোনা ভাইরাসের আতঙ্কের জেরেই আম্বানিকে এই ক্ষতির মুখে পড়তে হয়েছে।

করোনা ভাইরাসের কারণে উইপ্রোর প্রতিষ্ঠাতা আজিম প্রেমজিকেও ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। ৮৬ কোটি ডলারের বেশি ক্ষতি হয়েছে তার। এছাড়া কোটাক মাহিন্দ্রা কোম্পানির প্রায় সাড়ে ১২ কোটি ডলার, আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লার প্রায় ৮৯ কোটি ডলার এবং শিল্পপতি গৌতম আদানির প্রায় ৫০ কোটি ডলার ক্ষতি হয়েছে।

আরও পড়ুন : বিলিয়ন ডলার ছাড়াবে দেশের ওষুধ রপ্তানি আয়

চীন, জাপান, দক্ষিণ কোরিয়ার শেয়ার মার্কেটের মতো মুম্বাইয়ের স্টক এক্সচেঞ্জেও পড়েছে করোনা ভাইরাসের প্রভাব। গত শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) শেয়ারবাজার খোলার সঙ্গে সঙ্গেই প্রায় ১ হাজার ২০০ পয়েন্টের বেশি পড়ে সেনসেক্স। নিফটিও নেমে যায়। বিনিয়োগকারীরা আশঙ্কা করছেন, করোনা ভাইরাসের মহামারি আকারের কারণে সবচেয়ে বড় ধাক্কাটাই শেয়ারবাজারে পড়েছে।

ওডি/এওয়াইআর