• সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিরাপদ সড়ক বিনির্মাণে বাংলাদেশের প্রয়োজন ৬৬ হাজার ৩০০ কোটি টাকা : বিশ্বব্যাংক

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২২ ফেব্রুয়ারি ২০২০, ১০:১১
বিশ্ব ব্যাংক
বিশ্ব ব্যাংক (ছবি : ইন্টারনেট)

সড়কে দুর্ঘটনার পরিমাণ কমিয়ে আনতে ও সড়ক ব্যবস্থা নিরাপদ করতে আগামী দশকে বাংলাদেশকে ৭৮০ কোটি মার্কিন ডলার অর্থাৎ প্রায় ৬৬ হাজার ৩০০ কোটি টাকা বিনিয়োগ করতে হবে। 

গত শুক্রবার (২১ ফেব্রুয়ারি) বিশ্বব্যাংকের সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনের মাধ্যমে সংস্থাটির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের মুখপাত্র মেহরিন-এ-মাহবুব স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তিতে বলা হয়, উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশে বার্ষিক সড়ক দুর্ঘটনাজনিত মৃত্যুহার দ্বিগুণ।  সড়ক দুর্ঘটনার কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশু এবং কর্মক্ষম বয়সের মানুষ। ১৯৯০ সালে সড়ক দুর্ঘটনা ছিল শিশু মৃত্যুর ৯ম বৃহত্তম কারণ। কিন্তু ২০১৭ সালে তা ৪র্থ বৃহত্তম কারণ হয়। 

বিশ্বব্যাংকের প্রতিবেদন থেকে জানা যায়, বাংলাদেশকে নিরাপদ সড়কের অবকাঠামোগত নকশায় নতুনভাবে ফোকাস করতে হবে যাতে করে মানুষ, প্রাণী, পথচারী, সাইকেল, রিকশা, গাড়ি, মোটরসাইকেল, মোটরযুক্ত তিন চাকার গাড়ি, মিনিবাস, বাস, মিনি ট্রাক, ট্রাক এবং কৃষি যানবাহন নিরাপদে চলাচল করতে পারে। এজন্য বিনিয়োগ দীর্ঘস্থায়ী করতে হবে বাংলাদেশে টেকসই সড়ক সুরক্ষা কর্মসূচিতে। না হলে বাংলাদেশের মৃত্যুহার বাড়তেই থাকবে। 

আরও পড়ুন : ১৮৭ প্রতিষ্ঠানের শেয়ার ক্রয় করা যাবে বিশেষ তহবিলের টাকায়

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ স্কেফার বলেন, প্রতিবছর সড়ক দুর্ঘটনার কারণে ৩ থেকে ৫ শতাংশ ক্ষতি হচ্ছে। সড়ক দুর্ঘটনা এখন মানবিকের সঙ্গে সঙ্গে অর্থনৈতিক সমস্যা হয়েও দাঁড়িয়েছে। তাই বাংলাদেশের সড়ক নিরাপত্তায় বেশি নজর দেওয়া উচিত। 

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সড়ক নিরাপত্তা আইন মানার আহ্বানও জানিয়েছেন তিনি। 

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড