• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের দেশে রপ্তানি হবে ওয়ালটন স্মার্টফোন

  নিজস্ব প্রতিবেদক

১৮ ফেব্রুয়ারি ২০২০, ২১:২৫
ওয়ালটন
ওয়ালটনের স্মার্টফোন প্ল্যান্ট (ছবি : সংগৃহীত)

দেশে তৈরি ওয়ালটনের স্মার্টফোন মার্কিন যুক্তরাষ্ট্রে রপ্তানি হবে। এর মাধ্যমে প্রথমবারের মতো ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগের স্মার্টফোন আন্তর্জাতিক বাজারে রপ্তানি করতে যাচ্ছে বাংলাদেশ। ফলে রপ্তানিখাতে সৃষ্টি হতে যাচ্ছে নতুন মাইলফলক। এই স্মার্টফোন ওয়ালটনের কাছ থেকে তৈরি করে নিচ্ছে আমেরিকার একটি আন্তর্জাতিক ব্র্যান্ড। অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফেকচারার (ওইএম) হিসেবে ওই ব্র্যান্ডকে স্মার্টফোন তৈরি করে দিচ্ছে দেশের শীর্ষ ব্র্যান্ড ওয়ালটন।

ওয়ালটন কর্তৃপক্ষ জানিয়েছে, এই প্রথম ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত স্মার্টফোন ডোনাল্ড ট্রাম্পের দেশ আমেরিকার বাজারে রপ্তানি শুরু করতে যাচ্ছে তারা। আগামী ১ মার্চ গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডে মার্কিন যুক্তরাষ্ট্রে স্মার্টফোন রপ্তানি কার্যক্রম উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের উপস্থিত থাকার কথা রয়েছে।

বাংলাদেশের প্রথম ও একমাত্র মোবাইল ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান হলো ওয়ালটন। ২০১৭ সালে গাজীপুরের চন্দ্রায় ওয়ালটনের মোবাইল হ্যান্ডসেট কারখানাটির যাত্রা শুরু হয়। আজ সেই স্বপ্ন বাস্তবে রূপ পেয়েছে। ওয়ালটন হেডকোয়ার্টাসের ওই কারখানায় তারা মেকানিক্যাল ডিজাইন, মোল্ড, ফোন ও চার্জারের হাউজিং অ্যান্ড কেসিং, চার্জার, ব্যাটারি, পিসিবি, পিসিবিএ, মাদারবোর্ড ও ডিসপ্লে তৈরি করে। ওয়ালটন মুঠোফোন কারখানায় গড়ে প্রতিমাসে উৎপাদন ক্ষমতা ২০ লাখ ফিচার ফোন এবং ৮ লাখ স্মার্টফোন।

ওয়ালটন স্মার্টফোনের পাশাপাশি মোবাইলের বিভিন্ন যন্ত্রাংশ এবং এক্সেসরিজও তৈরি করছে। দেশি প্রতিষ্ঠানটির কারখানায় প্রতিমাসে ১০ লাখ হেডফোন, ১০ লাখ ব্যাটারি এবং ২০ লাখ চার্জারের উৎপাদন ক্ষমতা রয়েছে।

আরও পড়ুন : ১০ বছরে ফুরিয়ে যাবে মজুদ গ্যাস

ওয়ালটন মোবাইলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এস এম রেজওয়ান আলম বলেন, ওয়ালটন বাংলাদেশের প্রথম ও একমাত্র মোবাইল ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যযুদ্ধ চলছে। এতে করে চীন থেকে অনেক প্রতিষ্ঠান তাদের কারখানা অন্য কোনো দেশে সরিয়ে নিচ্ছে। বাংলাদেশ এই সুযোগটা কাজে লাগাতে পারে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড