• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বছরের ব্যবধানে ডিএসইর লেনদেন হাজার কোটির দ্বারপ্রান্তে

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৬:০৫
শেয়ারবাজার
শেয়ারবাজারের ঊর্ধ্বগতি (ছবি : সংগৃহীত)

পুঁজিবাজারে প্রায় ১ বছর পর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ৯০০ কোটি ছাড়িয়ে হাজার কোটি টাকার দ্বারপ্রান্তে। ডিএসইএক্স সূচক একদিনেই প্রায় ১৭০ পয়েন্ট বেড়ে গেছে। লেনদেনকৃত কোম্পানিগুলোর মধ্যে ৮২ শতাংশের দাম বেড়েছে এবং মাত্র ১১ শতাংশের দাম কমেছে। 

বৃহৎ খাতগুলোর মধ্যে গতকাল ব্যাংক ও টেলিযোগাযোগ খাত শতভাগ ইতিবাচক ছিল। দ্বিগুণ লেনদেন বেড়েছে ব্যাংক খাতে। মোট লেনদেনের ১৬ শতাংশ লেনদেন হয় প্রকৌশল খাতে। দরপতন হয়েছে ৫টি কোম্পানির। বাংলাদেশ শিপিং করপোরেশনের ১ টাকা ৮০ পয়সা দর বেড়ে ১৬ কোটি ২৬ লাখ টাকা, এসএস স্টিলের ৬০ পয়সা দর বেড়ে ১৫ কোটি টাকা, সিঙ্গার বিডির সাড়ে ৩ টাকা দর বেড়ে ১৪ কোটি ৭৯ লাখ টাকা লেনদেন হয়। এছাড়া আফতাব অটো ৯ দশমিক ৭০ শতাংশ ও এস আলম কোল্ড রোল্ড স্টিল ৯ দশমিক ৫৮ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষ দশের মধ্যে উঠে আসে। 

এরপর বস্ত্র খাতে লেনদেন হয় ১৫ শতাংশ। এ খাতে দরপতন হয়েছে ৭টি কোম্পানির। শেফার্ড ইন্ডাস্ট্রিজের ৬০ পয়সা দর কমে ১৬ কোটি ১০ লাখ টাকা লেনদেন হয়। প্যারামাউন্ট টেক্সটাইলের ২০ পয়সা দর বেড়ে ১৪ কোটি ৭১ লাখ টাকা লেনদেন হয়। আর সায়হাম টেক্সটাইল ৯ দশমিক ৯৪ শতাংশ বেড়ে দর বৃদ্ধিতে তৃতীয় অবস্থানে উঠে আসে। 

ওষুধ ও রসায়ন খাতে প্রায় ১৩ শতাংশ লেনদেন হয়। এ খাতে ৫টি কোম্পানির দর পতন হয়েছে। ওরিয়ন ইনফিউশনের দর ১০ শতাংশ বেড়ে এ খাতের শীর্ষে উঠে আসে। এছাড়া শেয়ারের দর প্রায় ১০ শতাংশ হারে বেড়ে এসিআই ফরমুলেশন, ওরিয়ন ফার্মা, এসিআই লিমিটেড দর বৃদ্ধির শীর্ষ দশের তালিকায় অবস্থান করে নিয়েছে। ১৫ কোটি ৩৫ লাখ টাকা লেনদেন হলেও ইন্দোবাংলা ফার্মার দর ছিল অপরিবর্তিত।

আরও পড়ুন : ডাকঘর সঞ্চয়পত্রে সুদহার অর্ধেক

ব্যাংক খাতে বেড়েছে ৩০টি প্রতিষ্ঠানের দর। সাড়ে ৯ শতাংশ বেড়ে দর বৃদ্ধিতে সপ্তম অবস্থানে উঠে আসে ব্র্যাক ব্যাংক। অন্যদিকে টেলিযোগাযোগ খাতের বাংলাদেশ সাবমেরিন কেব্লসের দর ৫ টাকা ৭০ পয়সা বেড়ে লেনদেন হয়েছে ১৭ কোটি ৯৭ লাখ। 

এছাড়া ৩ টাকা ৯০ পয়সা বেড়েছে গ্রামীণফোনের দর। জ্বালানি খাতে দরপতন হয়েছে ২ কোম্পানির। খুলনা পাওয়ারের দর ৬০ পয়সা বেড়ে ২৩ কোটি ৫৫ লাখ টাকা, সামিট পাওয়ারের দর ৭০ পয়সা বেড়ে ১৫ কোটি টাকা লেনদেন হয়েছে। এদিকে লাফার্জহোলসিম ৩২ কোটি টাকা লেনদেন করে লেনদেনের শীর্ষে অবস্থান করে।

ওডি/এওয়াইআর   

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড