• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুঁজিবাজারে সূচকের বড় উত্থানে লেনদেন

  নিজস্ব প্রতিবেদক

১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৩৪
এক্সচেঞ্জ
ঢাকা স্টক এক্সচেঞ্জের লোগো (ছবি : সংগৃহীত)

সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে রবিবার  (১৬ ফেব্রুয়ারি) দেশের পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উল্লম্ফন হয়েছে। আজ ডিএসইর লেনদেন ৯০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে। যা বিগত এক বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ ও  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

এ দিকে, বাংলাদেশ ব্যাংক থেকে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ব্যাংকগুলোকে ২০০ কোটি টাকা করে ‘বিশেষ তহবিল’ গঠনের প্রজ্ঞাপন ও পুঁজিবাজার পুনর্গঠন, দ্রুত বিকাশ ও কাঠামোগত উন্নয়নের জন্য শনিবার (১৫ ফেব্রুয়ারি) এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ১৭ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ হাজার ৪৫৫ কোটি টাকা (প্রতি ডলার সমান ৮৫ টাকা ধরে)। এতে করে পুঁজিবাজারে সূচক ও লেনদেনে এই চিত্র দেখা গেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে এ দিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯১৬ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা গত এক বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে, ২০১৯ সালের ৩ ফেব্রুয়ারি ডিসইতে ৯৮৪ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৭৩৪ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫৯২ পয়েন্টে।

আজ ডিএসইতে ৩৫৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৯২টির , কমেছে  ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি।

ডিএসইতে (টাকার পরিমাণে) সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জ হোলসিম, খুলনা পাওয়ার, বিএসসিসিএল, বাংলাদেশ শিপিং করপোরেশন, শেফার্ড, ইন্দো-বাংলা, সামিট পাওয়ার, এসএস স্টিল, সিঙ্গার বিডি ও প্যারামাউন্ট টেক্সটাইল।

আরও পড়ুন : পুঁজিবাজারে আসছে এডিবির দেড় হাজার কোটি টাকা

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ৫৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৪৩৬ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ২৬৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২১৪টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির দর। 

সিএসইতে (টাকার পরিমাণে) এ দিন ৩০ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড