• সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

একশর ঘরে চার সবজি

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩২
সবজি
সবজি (ছবি : সংগৃহীত)

এ সপ্তাহে রাজধানীর বাজারগুলোতে পেঁয়াজের দাম কিছুটা স্থির থাকলেও অস্থির সবজি বাজার। দাম কমেনি বেশিরভাগ সবজির। এর মধ্যে চার সবজি এখন একশর ঘরে। 

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) রাজধানীর রামপুরা, মালিবাগ, খিলগাঁও, শান্তিনগর ও কারওয়ান বাজার এলাকা ঘুরে এমন তথ্য পাওয়া যায়। 

এসব বাজারে গত সপ্তাহে ১৪০ থেকে ১৫০ টাকা কেজিতে বিক্রি হয়েছে পেঁয়াজ। আর এখন কেজিতে ৪০ টাকা কমে ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

এ বিষয়ে রামপুরার এক ব্যবসায়ী বলেন, পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমায় খুচরা বাজারেও পেঁয়াজের দাম কমে গেছে। তিনি মিয়ানমারের পেঁয়াজের সরবরাহ বৃদ্ধিকে দাম কমার কারণ হিসেবে ব্যক্ত করেন। পেঁয়াজের সরবরাহ থাকলে আগামীতে দাম আরও কমতে পারে বলেও জানান তিনি। 

এ দিকে সবজি বাজার লাউ, করলা, টমেটো, শসা, শিম, শালগম, মুলা, গাজর, ফুলকপি, বাঁধাকপি, বেগুনে ভরপুর থাকলেও দাম বেশ চড়া। ভরা মৌসুমেও বিভিন্ন শ্রেণির মানুষকে ভোগাচ্ছে সবজির দাম। 

এ সপ্তাহেও বাজারে দামি সবজির তালিকায় রয়েছে করলা। ১০০ থেকে ১২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। একশর ঘরে থাকা আরও তিন সবজি হচ্ছে- লাউ, বরবটি ও কচুর লতি। 

অন্যান্য সবজির মধ্যে প্রতিকেজি গাজর ৩০ থেকে ৪০ টাকা, শসা ৩০ থেকে ৫০ টাকা, শিম ৪০ থেকে ৫০ টাকা, কাঁচা পেঁপে ৩০ থেকে ৫০ টাকা, শালগম ৩০ থেকে ৪০ টাকা, পাকা টমেটো ৪০ থেকে ৬০ টাকা, মুলা ৩০ থেকে ৩৫ টাকা, বেগুন ৫০ থেকে ৭০ টাকা, কাঁচা মরিচ ৮০ থেকে ১০০ টাকা এবং আকারভেদে প্রতি অইস ফুলকপি ও বাঁধাকপি ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। 

আরও পড়ুন : ডাকঘর সঞ্চয়পত্রে সুদহার অর্ধেক

অন্যদিকে মাছ ও মাংসের বাজারে কিছুটা স্থিতিশীল অবস্থা দেখা যায়। মাছের বাজারে তেলাপিয়া ১৩০-১৭০, নলা ১৮০-২০০, রুই মাছ ২২০-৫০০, শিং ৩০০-৪৫০, টেংরা ৪৫০-৪৬০, পাবদা ৪০০-৫০০ ও শোল মাছ ৪০০-৭৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।  

আর প্রতিকেজি বয়লার মুরগি ১২৫ থেকে ১৩০ টাকা, পাকিস্তানি কক ২৩০ থেকে ২৪০ টাকা ও লাল লেয়ার ২০০ থেকে ২২০ টাকা, গরুর মাংস ৫৫০ থেকে ৫৭০ টাকা এবং খাসির মাংস ৭০০ থেকে ৮৫০ টাকায় বিক্রি হচ্ছে। 

ওডি/এওয়াইআর 
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড