• রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কানাডা চাইলে ইকোনমিক জোন দেব : বাণিজ্যমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

১০ ফেব্রুয়ারি ২০২০, ২০:৪১
টিপু মুনশি
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও ডোভিড মারিট (ছবি : সংগৃহীত)

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশে বিনিয়োগ করলে কানাডার বিনিয়োগকারীরা লাভবান হবেন। তারা চাইলে বাংলাদেশ একটি স্পেশাল ইকোনমিক জোন বরাদ্দ দিতে প্রস্তুত। অনেক দেশ ইতোমধ্যে বিনিয়োগের জন্য এগিয়ে এসেছে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে নিজ দপ্তরে এসব কথা বলেন তিনি। এ সময় বাংলাদেশে সফররত কানাডার সাচকাচোয়ান প্রদেশের কৃষিমন্ত্রী এইচ ই মি. ডোভিড মারিটের নেতৃত্বে প্রতিনিধিদলের সঙ্গে বাংলাদেশ কানাডা বাণিজ্য সম্পর্কিত বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের বিপুল সংখ্যক শিক্ষার্থী কানাডায় পড়ালেখা করছে। কানাডা চাইলে কৃষিভিত্তিক উন্নত মানের বিশ্ববিদ্যালয় বাংলাদেশে গড়ে তুলতে পারে। যে কোনো বিনিয়োগে সরকার সবধরনের সহযোগিতা দেবে।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে কানাডায় তৈরি পোশাক রপ্তানি করছে বাংলাদেশ। কানাডা থেকে পণ্য আমদানি করে তা প্রক্রিয়াজাত করে অন্য দেশে রপ্তানি করা সম্ভব। উভয় দেশের বাণিজ্য বাড়াতে কানাডার ব্যবসায়ী ও ক্রেতাদের বাংলাদেশ সম্পর্কে পর্যাপ্ত ধারণা দিতে হবে। 

টিপু মুনশি বলেন, কানাডার ব্যবসায়ীদের বাংলাদেশের সক্ষমতা ও পণ্য সম্পর্কে ব্যাপক ধারণা নেই। উভয় দেশের ব্যবসায়ীরা সফর বিনিময়ের মাধ্যমে বাণিজ্য বাড়ানো সম্ভব। বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্ভাবনা তাদের জানাতে হবে। বাংলাদেশ সরকারের বিভিন্ন তৎপরতার কারণে ইতোমধ্যে কানাডার ব্যবসায়ী বাংলাদেশ সম্পর্কে জানার চেষ্টা করছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে দেশের বিভিন্ন অঞ্চলে স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। এগুলোর কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। বাংলাদেশ ১৭ কোটি মানুষের দেশ। দেশের অভ্যন্তরীণ বাজার অনেক বড়।

আরও পড়ুন : বাণিজ্য মেলায় ৬ কোটি ৪৬ লাখ টাকার ভ্যাট আদায়

এইচ ই মি. ডোভিড মারিরের সঙ্গে সফরসঙ্গী ছিলেন- একই মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার রিক বার্টন, ঢাকায় নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনোয়েট প্রিফনটেইন, ঢাকায় নিযুক্ত কানাডার কাউন্সিলর (কমার্শিয়াল) মিস করিনি পেট্রিসোরসহ অন্য কর্মকর্তারা। 

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে অতিরিক্ত সচিব মো. ওবায়দুল আজমও উপস্থিত ছিলেন।

ওডি/নূর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড