• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুঁজিবাজারে সূচকে রেকর্ড উত্থান

  নিজস্ব প্রতিবেদক

১৯ জানুয়ারি ২০২০, ১৯:৪৪
শেয়ারবাজার
দেশের দুই শেয়ারবাজারের লোগো (ছবি : সংগৃহীত)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্যোগ নেওয়ার পর সপ্তাহের প্রথম কর্মদিবসে সূচকে বড় ধরনের উত্থান হয়েছে শেয়ারবাজারে। রবিবার (১৯ জানুয়ারি) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেওয়া প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

এ দিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫ দশমিক ৫৯ শতাংশ বা ২৩২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩৮২ পয়েন্টে অবস্থান করছে। যা সূচকটি চালু হওয়ার ৭ বছরের মধ্যে সর্বোচ্চ। একই সঙ্গে বেড়েছে লেনদেনও। এতে করে একদিনেই ১৫ হাজার কোটি টাকার ওপর বাজার মূলধন ফিরে পেয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ। প্রধান মূল্য সূচক বেড়েছে সাড়ে ৫ শতাংশের বেশি।

২০১৩ সালে যাত্রা করে ডিএসইর ডিএসইএক্স সূচক। সে সময় সূচকটির ভিত্তি পয়েন্ট ছিল ৪ হাজার ৫৬ পয়েন্ট। এরপরে গত ৭ বছরের মধ্যে আজ রবিবার সূচকটির সর্বোচ্চ উত্থান হয়েছে। এর আগে, ২০১৫ সালের ১০ মে সূচকটি ১৫৫ পয়েন্ট বেড়েছিল।

ডিএসইতে সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার লেনদেন শেষে দাঁড়িয়েছে ৩ লাখ ৩৪ হাজার ৫৫৬ কোটি টাকা। যা গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ১৯ হাজার ৩৭০ কোটি টাকা। অর্থাৎ চলতি সপ্তাহের প্রথম দিন ডিএসইর বাজার মূলধন বেড়েছে ১৫ হাজার ১৮৬ কোটি টাকা।

ডিএসইতে এদিন লেনদেন ৫৪ শতাংশ বেড়ে হয়েছে ৪১১ কোটি ৩৬ লাখ টাকার শেয়ারের। যা গত বৃহস্পতিবার থেকে ১৪৩ কোটি ৮৭ লাখ টাকা বেশি। বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ছিল ২৬৭ কোটি ৪৯ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৪৬টির, কমেছে ৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক সিএএসপিআই ৫ দশমিক ৬৬ শতাংশ বা ৭১৩ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৩১৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন ৪০৫ শতাংশ বেড়ে হয়েছে ৪৩ কোটি টাকা।

সূচকের বড় ধরনের দরপতনে গত বছরজুড়ে পুঁজিবাজারে অস্থির অবস্থা ছিল। তবে গত ১৬ জানুয়ারি রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর (সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক ও জনতা ব্যাংক) বিনিয়োগ বৃদ্ধি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কয়েকটি ইতিবাচক সিদ্ধান্তের পর ঘুরে দাঁড়িয়েছে দেশের দুই পুঁজিবাজার।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, প্রধানমন্ত্রী উদ্যোগ নেওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বেড়েছে। তারা জানান, সরকারের এসব ইতিবাচক পদক্ষেপের কারণেই মূল্য সূচক রেকর্ড পরিমাণ বেড়েছে।

পুঁজিবাজারে বাজারে ব্যাপক দরপতনের কারণে গত বৃহস্পতিবার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে নিজ কার্যালয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শেয়ারবাজারের উন্নয়নে কয়েকটি পদক্ষেপ নেওয়ার ঘোষণা দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর বৈঠকের পর শেয়ারবাজারের চলমান অস্থির অবস্থা কাটিয়ে ওঠার জন্য বিনিয়োগ বাড়ানোর ঘোষণা দেয় রাষ্ট্রীয় মালিকানাধীন চার বাণিজ্যিক ব্যাংক (সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক ও জনতা ব্যাংক)। রাষ্ট্রায়ত্ত চার ব্যাংকের এই সিদ্ধান্তের পরই দেশের দুই পুঁজিবাজার ঘুরে দাঁড়িয়েছে।

ওইদিন বিএসইসি থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, শেয়ারবাজারকে গতিশীল ও উন্নয়নের লক্ষ্যে স্বল্প ও দীর্ঘমেয়াদি কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে স্বল্পমেয়াদি কিছু পদক্ষেপ অচিরেই বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে—শেয়ারবাজারে ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ বাড়ানো। মার্চেন্ট ব্যাংকার ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সহজ শর্তে ঋণ সুবিধার ব্যবস্থা করার কথা বলা হয়। সরকারি বিনিয়োগ প্রতিষ্ঠান আইসিবির বিনিয়োগ সক্ষমতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করা হয়।

ওই নির্দেশনায় আরও রয়েছে, দেশি বিনিয়োগ আকৃষ্ট করা ও দেশীয় বাজারে আস্থা সৃষ্টির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে উদ্যোগ গ্রহণ এবং বাজারে মানসম্পন্ন আইপিও বাড়াতে বহুজাতিক ও সরকারি মালিকানাধীন লাভজনক কোম্পানিকে তালিকাভুক্ত করা। এ বিষয়ে সরকারের উচ্চ পর্যায় থেকে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া পর্যায়ক্রমে দীর্ঘমেয়াদি সমস্যা চিহ্নিত করে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

সরকারের এসব সিদ্ধান্তের কারণেই আজ সূচকের বড় উত্থান হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড