• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিনিয়োগে নিরাপদ ব্যাংক, ঝুঁকিতে আর্থিক খাত

  নিজস্ব প্রতিবেদক

১৮ জানুয়ারি ২০২০, ১৭:৫১
ব্যাংক খাত
ঢাকা স্টক এক্সচেঞ্জ লোগো (ছবি : সংগৃহীত)

দরপতনের কবলে পড়ে পুঁজিবাজারের তালিকাভুক্ত অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমে গেছে। এ কারণে অনেক ভালো প্রতিষ্ঠানের শেয়ার অবমূল্যায়িত অবস্থায় পড়ে আছে। এমন পরিস্থিতিতে বিনিয়োগের জন্য বেশিরভাগ ব্যাংকের শেয়ার নিরাপদ অবস্থায় রয়েছে। অন্যদিকে, বিনিয়োগের ক্ষেত্রে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে আর্থিক খাতের প্রতিষ্ঠান।

এ বিষয়ে শেয়ারবাজার সংশ্লিষ্টরা বলছে, বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকি নির্ণয় করার অন্যতম হাতিয়ার হচ্ছে মূল্য আয় অনুপাত (পিই রেশিও)। যেসব প্রতিষ্ঠানের পিই যত কম, ওইসব প্রতিষ্ঠানে বিনিয়োগ ঝুঁকির মাত্রা ততটাই কম। সাধারণত যে প্রতিষ্ঠানের পিই ১০ থেকে ১৫ এর মধ্যে থাকে ওই প্রতিষ্ঠানে বিনিয়োগ অনেকটাই ঝুঁকিমুক্ত।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বড় ধরনের দরপতনের কারণে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) স্মরণকালের সর্বনিম্ন অবস্থায় চলে এসেছে। গেল সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে দুদিন বড় ধরনের দরপতন হয়। ফলে সূচকের পতনের সঙ্গে সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া ৭৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে।

অধিকাংশ প্রতিষ্ঠানের দরপতনের কারণে সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর পিই ১১ দশমিক ০৮ পয়েন্টে এসে দাঁড়িয়েছে। অথচ এটি সপ্তাহের শুরুতে ছিল ১১ দশমিক ১৩ পয়েন্টে। অর্থাৎ এক সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য আয় অনুপাত দশমিক ০৫ পয়েন্ট বা দশমিক ৪৫ শতাংশ কমেছে।

শেয়ারবাজারের এই পরিস্থিতে প্রথম স্থানে রয়েছে ব্যাংক খাত। এ খাতে সব থেকে কম পিই রেশিও রয়েছে। সপ্তাহ শেষে ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৭ পয়েন্টে। যা গত সপ্তাহে ছিল ৬ দশমিক ৯৯ পয়েন্ট।

আরও পড়ুন : সম্পদ ভাগাভাগি করলে দারিদ্র্য ইতিহাসে চলে যেত : গভর্নর

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা সেবা ও আবাসন খাতের পিই ৯ দশমিক শূন্য ৭ পয়েন্ট থেকে ৮ দশমিক ৬৫ পয়েন্টে অবস্থান করছে। তৃতীয় স্থানে থাকা বিদ্যুৎ ও জ্বালানি খাতের পিই ৯ দশমিক ৮১ পয়েন্ট থেকে ৯ দশমিক ৩৩ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া টেলিযোগাযোগ খাতের পিই ৯ দশমিক ৭২ পয়েন্টে, বিমা খাতের ১২ দশমিক ৭৯ পয়েন্টে, খাদ্য খাতের ১২ দশমিক ২৯ পয়েন্টে, প্রকৌশল খাতের ১৩ দশমিক ৬০ পয়েন্ট, বস্ত্র খাতের ১৪ দশমিক ২৭ পয়েন্ট, ওষুধ ও রসায়ন খাতের ১৪ দশমিক ২৮ পয়েন্টে, পেপার খাতের ১৭ দশমিক ৫৭ পয়েন্ট ও তথ্য প্রযুক্তি খাত ১৭ দশমিক ৭৫ পয়েন্টে রয়েছে।

পিই রেশিও ২০ পয়েন্টের ওপরে থাকা খাতগুলো হলো—এর মধ্যে বিবিধ খাতের ২০ দশমিক ২০ পয়েন্ট, সিরামিক খাতের ২৩ দশমিক ৭২ পয়েন্ট, সিমেন্ট খাতের ২৪ দশমিক ২৫ পয়েন্ট, পাট খাতের ২৬ দশমিক ৭০ পয়েন্ট ও ভ্রমণ ও অবকাশ খাতের ২৮ দশমিক ৮৫ পয়েন্টে অবস্থান করছে।

অপরদিকে, সবচেয়ে বেশি পিই রেশিও রয়েছে আর্থিক খাতের। এই খাতটিতে পিই অবস্থান করছে ৩৩০ দশমিক ৮৩ পয়েন্টে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড