• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেঁয়াজের দাম কমবে, জানালেন কৃষিমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

১৭ জানুয়ারি ২০২০, ০০:১৫
পেঁয়াজ
পেঁয়াজ (ছবি : সংগৃহীত)

পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত। একইসঙ্গে পণ্যটির উৎপাদন বাড়ানোর জন্য কৃষকদের প্রণোদনা দেওয়াসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ সরকার। ফলে আগামীতে এর দর কমে আসবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতারের সম্পূরক প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়।

কৃষিমন্ত্রী বলেন, এ মুহূর্তে পেঁয়াজের দাম বেশি। তবে আমরা দেখেছি ভারত পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। এছাড়া পেঁয়াজের মৌসুম শুরু হয়েছে। অন্যান্য দেশেও হবে। কোনোক্রমেই পেঁয়াজের দাম ১১০ টাকা থাকবে না। আমি খুবই আশাবাদী এর দাম কমে আসবে।

আরও পড়ুন : ২৯-৩০ জানুয়ারি বাণিজ্য মেলা বন্ধ চায় ডিএমপি

আব্দুর রাজ্জাক বলেন, গোটা জাতির মধ্যে পেঁয়াজ নিয়ে নানা রকম ক্ষোভ, আতঙ্ক সৃষ্টি হয়েছিল। এখন স্থিতিশীল পর্যায়ে এসেছে। যদি প্রাকৃতিক দুর্যোগ না হয়, তবে আগামীতে পেঁয়াজ নিয়ে কোনো সংকট সৃষ্টি হবে না। পাশাপাশি আমদানি যদি করতেই হয়, তবে আগে থেকেই আমদানির ব্যবস্থা করা হবে। এছাড়া কৃষকরা যাতে পেঁয়াজ উৎপাদনে ন্যায্যমূল্য পায়, সেজন্য স্থানীয় পদ্ধতিতে তা সংরক্ষণের নানা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, দেশে ২৩ থেকে ২৪ লাখ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদন হয়। কিন্তু আমাদের চাহিদা রয়েছে ৩০ থেকে ৩২ লাখ মেট্রিক টন। অবশিষ্ট চাহিদা পূরণে আমদানি করতে হয়। তবে গত মৌসুমের শুরুতে অধিক বৃষ্টিপাতের কারণে পেঁয়াজ নষ্ট হয়ে যায়। অধিক ঘাটতির সৃষ্টি হয়। এর ওপর পার্শ্ববর্তী দেশ ভারত হঠাৎ করে পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করলে হু হু করে পণ্যটির দাম বেড়ে যায়। আমরা বাজারের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলি। এরপর সরকার থেকে দ্রুত চীন, মিশরসহ কয়েকটি দেশ থেকে পেঁয়াজ আমদানি করে নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলে।

ওডি/নূর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড