• রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেয়ারবাজারে বিনিয়োগ বাড়াবে রাষ্ট্রায়ত্ত ৪ ব্যাংক

  নিজস্ব প্রতিবেদক

১৬ জানুয়ারি ২০২০, ২১:০১
পুঁজিবাজার
সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সরকারি ৪ ব্যাংকের ত্রৈমাসিক বৈঠক অনুষ্ঠিত (ছবি : সংগৃহীত)

শেয়ারবাজারের চলমান অস্থির অবস্থা কাটিয়ে ওঠার জন্য বিনিয়োগ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন চার বাণিজ্যিক ব্যাংক (সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক ও জনতা ব্যাংক)।  রাষ্ট্রায়ত্ত চার ব্যাংকের এই সিদ্ধান্তের পর পরই দেশের দুই পুঁজিবাজার কিছুটা ঘুরে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সরকারি ৪ বাণিজ্যিক ব্যাংকের পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ত্রৈমাসিক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

এ বৈঠকে উপস্থিত ছিলেন—ব্যাংকগুলোর চেয়ারম্যান এবং প্রধান নির্বাহীসহ (সিইও) এমডিরা। সভায় নিয়মিত বিষয়ে আলোচনা করা হয়। পাশাপাশি শেয়ারবাজারে বিনিয়োগ বাড়ানোর বিষয়টিও পর্যালোচনা করা হয়।

এ সময় শেয়ারবাজারে বিনিয়োগের বিষয়ে সভা অনুকূলে মতামত প্রদান করে এবং সেই লক্ষ্যে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়।

গত কয়েক মাস ধরে পুঁজিবাজারে ভয়াবহ দরপতন চলছে। এর মধ্যে গত কয়েকদিনে সূচক কমে তলানিতে নেমে এসেছে। যা গত পাঁচ বছর আগের অবস্থানে নেমে এসেছে। গত ১৪ জানুয়ারি পুঁজিবাজারে ভয়াবহ দরপতনের প্রতিবাদে রাজধানীর মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আগের কার্যালয়ের সামনে বিক্ষোভ ও মানববন্ধন করেছে ক্ষুদ্র বিনিয়োগকারীরা।

আরও পড়ুন : গ্রামীণফোনে প্রথম বাংলাদেশি সিইও

এ অবস্থায় বাংলাদেশ ব্যাংক বলছে, শেয়ারবাজারের উন্নয়নে সংশ্লিষ্টদের পক্ষ থেকে যে প্রস্তাব এসেছে, তার মধ্যে সর্বোত্তম প্রস্তাব বাস্তবায়নে সহায়তা দেবে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া পুঁজিবাজারের সংকট নিরসনে আগামী ২০ জানুয়ারি স্টেকহোল্ডার বা অংশীজনদের নিয়ে বৈঠকে বসবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

এ খবর প্রকাশের পর পরই কিছুটা ঘুরে দাঁড়িয়েছে দেশের দুই পুঁজিবাজার। সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এ দিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৮১ পয়েন্ট বা ২ শতাংশ, বর্তমানে চার হাজার ১৪৯ পয়েন্টে অবস্থান করছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২০৭ পয়েন্ট। 

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড