• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুঁজিবাজারে মূল্য সূচকের বড় উত্থানের আভাস

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৫ জানুয়ারি ২০২০, ১৫:১৮
পুঁজিবাজার
ছবি : মূল্য সূচকের বড় উত্থানের আভাস

বছরের শুরুর দিকের ভয়াবহ দরপতনের পর বুধবার (১৫ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে মূল্য সূচকের বড় উত্থানের আভাস পাওয়া যাচ্ছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনের প্রথম ২ ঘণ্টায় প্রধান মূল্য সূচক ‘ডিএসইএক্স’ অর্ধশত পয়েন্টের বেশি বেড়েছে। এর সঙ্গে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দামও বেড়েছে।

ডিএসইতে প্রথম ২ ঘণ্টায় লেনদেনে অংশ নেওয়া ২২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দাম কমেছে ৩৬টির ও অপরিবর্তিত রয়েছে ৩৬টি।

লেনদেনের প্রথম আধা ঘণ্টায় সূচকের বড় উত্থান হয় এবং ডিএসইর প্রধান সূচক ৮৩ পয়েন্ট বাড়ে। এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ৫৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৪ পয়েন্টে উঠেছে।

এর আগের দিন অর্থাৎ মঙ্গলবার (১৪ জানুয়ারি) ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এ দিন ডিএসইতে ৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার বিপরীতে ২৯৩টি প্রতিষ্ঠানের দাম কমেছে এবং ৩০টির দাম অপরিবর্তিত ছিল।

সোমবার (১৩ জানুয়ারি) ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮৭ পয়েন্ট কমে ৪ হাজার ৩৬ পয়েন্টে নেমে যায় এবং আগের দিনও সূচকটির ৮৮ পয়েন্ট কমে যায়। এর আগে গত সপ্তাহে ডিএসইর প্রধান মূল্য সূচক কমে ২৬১ পয়েন্টে দাঁড়ায়। এতে শেষ ৮ কর্মদিবসে সূচকটির ৪১১ পয়েন্ট কমে যায়।

এমন পতনের কবলে পড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচকটি শুরুর নিচে নেমে যায়। ২০১৩ সালের ২৭ জানুয়ারি ডিএসইর প্রধান মূল্য সূচক হিসেবে ডিএসইএক্স ৪ হাজার ৫৫ পয়েন্ট নিয়ে যাত্রা শুরু করে। এ হিসাবে শুরুর অবস্থান থেকে ১৯ পয়েন্ট কম রয়েছে সূচকটি।

ডিএসইর অন্য সূচকগুলোরও করুণ দশা বিরাজ করছে। অনেক আগেই বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ শুরুর নিচে নেমে গেছে। ২০১৩ সালের ২৭ জানুয়ারি ১ হাজার ৪৬০ পয়েন্ট নিয়ে ডিএসই-৩০ এর যাত্রা শুরু হয়েছিল, যা এখন ১ হাজার ৩৬১ পয়েন্টে অবস্থান করছে। মঙ্গলবার (১৪ জানুয়ারি) এ সূচকটি কমে ২৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

২০১৪ সালের ২০ জানুয়ারি ইসলামী শরিয়াহ্ ভিত্তিক পরিচালিত কোম্পানি নিয়ে ডিএসইর আর একটি সূচক ‘ডিএসই শরিয়াহ্’ যাত্রা শুরু করে। এ সূচকটি ৯৪১ পয়েন্ট নিয়ে শুরু হয়েছিল। মঙ্গলবার (১৪ জানুয়ারি) এ সূচকটি ২২ পয়েন্ট কমে ৯০৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

আরও পড়ুন : ৬ শতাংশ সুদে আমানত পেলেই ঋণ বিতরণ হবে ৯ শতাংশে

এদিকে চলতি বছরের ১ জানুয়ারি বৃহৎ বা বড় মূলধনের কোম্পানির জন্য ডিএসই ‘সিএনআই-ডিএসই সিলেক্ট ইনডেক্স (সিডিএসইটি)’ নামে নতুন সূচক চালু করেছে। ৪০টি কোম্পানি নিয়ে শুরু হওয়া সূচকটির ভিত্তি ভ্যালু ছিল ১০০০ পয়েন্ট, যা এখন ৮১১ পয়েন্টে নেমে এসেছে।

গতকাল মঙ্গলবার (১৪ জানুয়ারি) দুপুরের দিকে ডিএসইর আগের কার্যালয়ের সামনে শেয়ারবাজারের দরপতনের প্রতিবাদে বিনিয়োগকারীরা বিক্ষোভ ও মানববন্ধন করেছেন। এ বিক্ষোভে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান উর রশিদ চৌধুরী বিএসইসির চেয়ারম্যানের পদত্যাগ ও পুরো কমিশন পুনর্গঠনের দাবি জানিয়েছেন।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড