• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

৬ শতাংশ সুদে আমানত পেলেই ঋণ বিতরণ হবে ৯ শতাংশে

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৫ জানুয়ারি ২০২০, ১১:৫২
বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক (ছবি : সম্পাদিত)

ব্যাংকগুলোতে সুদের হার সিঙ্গেল ডিজিট করতে কোনো বাধা নেই। কিন্তু ৬ শতাংশ সুদে আমানত পেলেই ৯ শতাংশে ঋণ বিতরণ করা হবে।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা (এমডি) এ কথা জানিয়েছেন। বর্তমানে তারা বাংলাদেশ ব্যাংকের এ সংক্রান্ত প্রজ্ঞাপনের অপেক্ষায় রয়েছেন। তাদের মতে, প্রজ্ঞাপনটি যত দ্রুত জারি করা হবে ততই মঙ্গল হবে।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই) ঋণ সিঙ্গেল ডিজিটের বাইরে রাখার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু বাংলাদেশ ব্যাংক তা নাকচ করে দিয়েছে। এর সঙ্গে বিভিন্ন ব্যাংকের পক্ষ থেকে নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর স্থায়ী আমানত রিসিট (এফডিআর) একযোগে না তোলারও নির্দেশনা দেওয়া হয়েছে।

গত মঙ্গলবার (১৪ জানুয়ারি) অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান আলী রেজা ইফতেখার ও বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বাংলাদেশ ব্যাংকে ব্যাংকার্স সভা শেষে এসব কথা জানিয়েছেন। গণমাধ্যমের সামনে উভয়ে স্ব স্ব প্রতিষ্ঠানের মতামত তুলে ধরেন। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এর সভাপতিত্ব করেন এবং কেন্দ্রীয় ব্যাংকের সব ডেপুটি গভর্নর, উপদেষ্টা, সংশ্লিষ্ট নির্বাহী পরিচালক ও এবিবির নেতৃত্বে সব ব্যাংকের এমডিরা এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, এমডিরা এসএমই খাতকে সিঙ্গেল ডিজিটের বাইরে রাখার সুপারিশ করেছিলেন। কিন্তু বাংলাদেশ ব্যাংক এই সুপারিশ সমর্থন করেনি। কারণ দেশের উন্নয়নে ক্ষুদ্র উদ্যোক্তাদের অবদান কোনোভাবে অস্বীকার করা যায় না। তাই এই সুপারিশ যদি বাস্তবায়ন করা হতো তবে দেশের সামগ্রিক উন্নয়ন ব্যাহত হতো।

আরও পড়ুন : সাড়ে ৪ বছরের মধ্যে সর্বনিম্ন সূচক ঢাকা স্টক এক্সচেঞ্জে

তিনি আরও বলেন, বর্তমানে আর্থিক প্রতিষ্ঠানগুলো এমন নাজুক অবস্থায় আছে যে তাদের থেকে ব্যাংকগুলোর আমানত একসঙ্গে উঠিয়ে না নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়াও বাংলাদেশ ব্যাংক ভুয়া ঋণ বন্ধে জামানত সংরক্ষণের ব্যাপারে কঠোর হচ্ছে। এজন্য জামানত সংরক্ষণে শক্তিশালী ডাটাবেজ তৈরির নির্দেশনাও দেওয়া হয়েছে।

এবিবির নতুন চেয়ারম্যান ও ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার বলেন, ব্যাংকিং খাতে আমানতের হার ৬ শতাংশে নামিয়ে আনা একটি বড় চ্যালেঞ্জ। এদিকে যত তাড়াতাড়ি সরকারি আমানত দেওয়া হবে এটি তত তাড়াতাড়ি কার্যকর করা সম্ভব হবে। তারা সভায় ঋণ অবলোপনের বিষয়েও আলোচনা করেছেন। কিন্তু এ মুহূর্তে বাংলাদেশ ব্যাংক কোনো কিছুতে পরিবর্তন আনছে না।

ওডি/এওয়াইআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড