• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাড়ে ৪ বছরের মধ্যে সর্বনিম্ন সূচক ঢাকা স্টক এক্সচেঞ্জে

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৪ জানুয়ারি ২০২০, ১৩:৫৩
শেয়ারবাজার
সাড়ে ৪ বছরের মধ্যে সর্বনিম্ন সূচক ডিএসইতে (ছবি : সংগৃহীত)

পুঁজিবাজারে মাত্র এক কার্যদিবসে কিছুটা উন্নতি ঘটলেও গত সোমবার (১৩ জানুয়ারি) আবারও বড় পতন হয়েছে। এক দিনের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক প্রায় ৮৯ পয়েন্ট কমে গেছে। লেনদেনকৃত ৩৫৪টি কোম্পানির মধ্যে ৩১৩টিরই দর কমেছে। এর ফলে প্রায় সাড়ে ৪ বছরের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন সূচক লক্ষ করা যাচ্ছে।

সপ্তাহজুড়েই শেয়ারবাজারে এমন দরপতন দেখা গেছে। গত সপ্তাহে ডিএসইর প্রধান মূল্য সূচকের ২৬১ পয়েন্ট পতন হয়। তবে এ সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের সামান্য উত্থান দেখা যায়। কিন্তু পরদিনই তার পতন হয়।

এ বিষয়ে বাজার সংশ্লিষ্টরা বলছেন, অনেকেই শেয়ারবাজার থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। তবে এখনো যারা শেয়ারবাজারে আছেন, তাদের মধ্যে বেশিরভাগই বেরিয়ে যাওয়ার পথ খুঁজছেন।

গতকালের ডিএসইর বাজার বিশ্লেষণ করে দেখা যায়, ৩৫৪টি কোম্পানির ১১ কোটি ৪১ লাখ ৮৬ হাজার ১৬৪টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে এবং মোট লেনদেনের পরিমাণ ২৮৬ কোটি ৭৭ লাখ ৫৯ হাজার ৭৮৬ টাকা। আগের কার্যদিবসের চেয়ে ৮৮ দশমিক ৯৬ পয়েন্ট কমে ডিএসই ব্রড ইনডেক্স ৪ হাজার ১২৩ দশমিক ৪৮ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ২৭ দশমিক ৯২ পয়েন্ট কমে ১৩৮৭ দশমিক ৭৮ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক ২০ দশমিক ১৯ পয়েন্ট কমে ৯২৯ দশমিক ৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনকৃত কোম্পানিগুলোর মধ্যে ২১টির দাম বেড়েছে, ৩১৩টির দাম কমেছে এবং ২০টির অপরিবর্তিত রয়েছে।

এমন পতনের কবলে পড়ে ডিএসইএক্স ২০১৫ সালের ৭ মে তারিখের পর সর্বনিম্ন অবস্থায় নেমে গেছে। এর সঙ্গে সূচকটি প্রায় চলে এসেছে শুরুর কাছাকাছি অবস্থানে। বিনিয়োগকারীরা প্রতিদিনই পুঁজি হারাচ্ছেন। সূচক ডিএসই-৩০ ২০১৩ সালের ২৭ জানুয়ারি বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত হয়। তখন ১ হাজার ৪৬০ পয়েন্ট ছিল সূচক। ধারাবাহিক দরপতনের কারণে এখন তা ১ হাজার ৩৮৭ পয়েন্টে নেমে এসেছে।

আরও পড়ুন : ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রধান সূচকের পতন

গতকাল ডিএসইতে শীর্ষ লেনদেন হওয়া প্রধান ১০টি কোম্পানি হচ্ছে- লাফার্জ হোলসিম বাংলাদেশ, এডিএন টেলিকম, রিংসাইন, কেপিসিএল, বীকন ফার্মা, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, নরদার্ন জুট, স্ট্যান্ডার্ড সিরামিকস, গ্রামীণফোন ও এসএস স্টিল।

অন্যদিকে দর কমার শীর্ষ ১০টি কোম্পানি হচ্ছে- এসএস স্টিল, এমারেল্ড অয়েল, মেঘনা কনডেন্সড মিল্ক, টুংহাই ইন্ডা., রিংসাইন, এসইএমএল এফবিএসএল গ্রোথ ফান্ড, এফএএস ফাইন্যান্স, বীচ হ্যাচারি, প্রভাতি ইন্স্যুরেন্স ও সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড।

অপর দিকে গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৪৫ পয়েন্ট কমে ১২ হাজার ৫৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনকৃত ২৫২টি প্রতিষ্ঠানের মধ্যে ৩০টির দর বেড়েছে, ২০৪টির দর কমেছে ও ১৮টির অপরিবর্তিত রয়েছে এবং মোট ১৩ কোটি ৩৫ লাখ টাকার লেনদেন হয়েছে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড