• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

রেকর্ড ছুঁই ছুঁই, বাড়ল সোনার দাম

  অধিকার ডেস্ক

০৪ জানুয়ারি ২০২০, ২০:০৫
সোনার দাম
প্রতি ভরি সোনার দাম ৬০ হাজার টাকা। (ছবি : সংগৃহীত)

ইরানের সামরিক কমান্ডারকে যুক্তরাষ্ট্র হত্যা করার পর মধ্যপ্রাচ্যে যুদ্ধের দামামা বেজে ওঠার মধ্যে অস্থির হয়ে উঠেছে সোনার দাম। ছয় বছর পর বাংলাদেশে প্রতি ভরি সোনার দাম ৬০ হাজার টাকা ছাড়িয়েছে।

বাংলাদেশে সবচেয়ে ভালো মানের সোনার (২২ ক্যারেট) ভরির দাম হাজার টাকা বেড়ে ৬০ হাজার টাকা ছাড়িয়েছে। অন্য মানের সোনাও ভরিতে ১১৬৬ টাকা করে বাড়ানো হয়েছে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, রবিবার থেকে নতুন দর কার্যকর হবে। প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৬০ হাজার ৩৬১ টাকায় বিক্রি হবে। এছাড়া ২১ ক্যারেট ৫৮ হাজার ২৮ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৫৩ হাজার ১৩ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা বিক্রি হবে ৪০ হাজার ২৪১ টাকায়।

বাজুস বলছে, বৈশ্বিক অস্থিরতার কারণে আন্তর্জাতিক বাজার ও স্থানীয় বুলিয়ন মার্কেটে স্বর্ণের দাম বৃদ্ধি পাওয়ায় এ দর বাড়ানো হয়েছে।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক উত্তেজনার কারণে বিশ্ব বাজারে সোনার দাম অস্থির হয়ে উঠেছে। একদিনেই প্রতি আউন্স (২.৬৮৪ ভরি) ৫২ ডলার বেড়েছে। সে কারণে আমাদের সোনার দাম বাড়ানো ছাড়া উপায় ছিল না।

২০১৩ সালের পর এই প্রথম বাংলাদেশের বাজারে সোনার দাম ৬০ হাজার টাকা ছাড়াল। আর এটিই হচ্ছে বর্তমান সোনার বাজারে দ্বিতীয় সর্বোচ্চ দাম। এর আগে ২০০৩ সালে ইরাকে মার্কিন হামলার পর সোনার দাম প্রতি ভরি ৭০ হাজার ছাড়িয়েছিল।

এর আগে গত ১৮ ডিসেম্বর ডলারের দাম বাড়ার কারণে মূল্যবান এই ধাতুটির দাম বাড়ানোর কথা জানিয়েছিল বাজুস। তখন এক মাসের কম সময়ের ব্যবধানে ভালো মানের সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা করে বাড়িয়েছিল ব্যবসায়ীরা।

ওডি/এসএইচএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড