• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের ডাবল সেঞ্চুরির পথে পেঁয়াজ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৪ জানুয়ারি ২০২০, ১১:৫০
পেঁয়াজ
ছবি : পেঁয়াজ

এ ভরা মৌসুমেও কোনো ভাবেই পেঁয়াজের দামের লাগাম ধরা যাচ্ছে না। মাত্র ৪ দিনের ব্যবধানে দ্বিগুণেরও বেশি দাম হয়ে গেছে। বর্তমান ও সাবেক বাণিজ্যমন্ত্রীর বাজার নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকের ২৪ ঘণ্টার মধ্যেই পেঁয়াজের দাম এক লাফে বেড়ে গেছে।

গত সোমবার পাইকারি বাজারে পেঁয়াজের দাম ছিল ৭৫ থেকে ৮০ টাকা কেজি। প্রতিদিনই প্রায় ১০ টাকা করে দাম বেড়ে চলেছে। এরপর শুক্রবার একদিনে এক লাফে ৪০ টাকা বেড়ে কেজিপ্রতি ১৭০ থেকে ১৭৫ টাকায় দাঁড়িয়েছে।

সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বলছেন, পাইকারি বাজারে দাম বেড়ে যাওয়ার কারণে খুচরা বাজারে পেঁয়াজের দাম ১৮০ টাকা ছাড়িয়ে যাবে। আরেক দফা মুনাফার পর এ পেঁয়াজ ক্রেতাদের হাতে পৌঁছাবে। সব মিলিয়ে ফের ডাবল সেঞ্চুরির পথে পেঁয়াজ।

কারওয়ান বাজারের খুচরা বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, গত সোমবার নতুন দেশি পেঁয়াজের দাম ৯০ থেকে ১০০ টাকা কেজি ছিল। বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন কেজিতে ৫ থেকে ১০ টাকা করে বাড়তে বাড়তে শুক্রবার একদিনেই ৪০ টাকা বেড়ে যায়। পাইকারি বাজারগুলোতে সকালে যে দেশি পেঁয়াজ ১৫০ থেকে ১৫৫ টাকা ছিল, সন্ধ্যায় তা বেড়ে ১৭৫ টাকা হয়ে গেছে।

তারা আরও বলেন, শুক্রবার ভোর থেকেই নতুন পেঁয়াজের সরবরাহ অর্ধেকেরও নিচে কমে যায়। কারওয়ান বাজারে যেখানে প্রতিদিন ৪ থেকে ৫ ট্রাক পেঁয়াজ আসে, সেখানে সেদিন মাত্র ১ ট্রাক এসেছে। ধারণা করা হচ্ছে, বৈরী আবহাওয়ার কারণে ক্ষেত থেকে কম পেঁয়াজ তোলা হচ্ছে যার জন্য সরবরাহ কম।

ঢাকার পাইকারি পেঁয়াজের সবচেয়ে বড় বাজার শ্যামবাজারের মিতালী বাণিজ্যালয়ের কর্ণধার কানাই ঘোষ বলেন, কাঁচামালের সরবরাহ কমলে দাম বাড়বে, এটাই স্বাভাবিক। এখানে রাজধানীর অন্যান্য বাজারের তুলনায় কম দাম বেড়েছে। সকালে ১৪০ থেকে ১৪৫ টাকায় এবং সন্ধ্যায় ১৫০ থেকে ১৬০ টাকা কেজিপ্রতি দেশি পেঁয়াজ বিক্রি হয়।

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, মুনাফার লোভে কিছু সুযোগসন্ধানী ব্যবসায়ীরা অযৌক্তিকভাবে দাম বাড়িয়ে দিচ্ছে। তারা আবহাওয়া, পরিবহন ব্যবস্থাপনা, সরবরাহ সংক্রান্ত নানা প্রতিবন্ধকতার যুক্তি তুলে ধরছে। তাই বাজার নিয়ন্ত্রণে সরকারের সজাগ দৃষ্টি প্রয়োজন।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড