• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডলারের পরিবর্তে স্বর্ণ ও পণ্য বিনিময়ের প্রস্তাব মাহাথিরের

  ধর্ম ও জীবন ডেস্ক

২২ ডিসেম্বর ২০১৯, ১৭:১১
মাহাথির
ছবি : সংগৃহীত

ডলারের পরিবর্তে স্বর্ণ-রৌপ্য ও পণ্যনির্ভর অর্থনীতির চিন্তাভাবনা করছে ইরান, তুরস্ক, মালয়েশিয়া ও কাতার।

মালয়েশিয়ায় অনুষ্ঠিত ‘কুয়ালালামপুর সামিট-২০১৯’-এ নিজেদের এ চিন্তাভাবনা উপস্থাপন করে দেশগুলো। পশ্চিমা দেশগুলোর নিয়মিত আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞার নেতিবাচক প্রভাব প্রতিরোধে এমন চিন্তা চলছে বলে জানান মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মদ।

মাহাথির বলেন, ‘যেভাবে কোনো দেশ একক সিদ্ধান্তে অন্যদের ওপর নিষেধাজ্ঞার আরোপ করে চলছে, তাতে মালয়েশিয়াসহ অন্য যে কারো ওপরই যেকোনো সময় এমন নিষেধাজ্ঞা আরোপ হতে পারে। তাই আমার প্রস্তাবনা হলো, স্বর্ণ-রৌপ্য এবং পণ্যের বিনিময়ে লেনদেনের ধারণাটিকে নতুনভাবে নিজেদের মধ্যে ভেবে দেখতে হবে। আমরা খুবই গুরুত্বের সাথে এটি বিবেচনা করছি এবং আশা করি এটি কার্যকরের কোনো উপায় আমরা বের করতে পারব।’

সম্মেলনের এজেন্ডা হিসেবে গোলটেবিল বৈঠকে গুরুত্বসহকারে আলোচনা হয় উন্নয়ন ও সার্বভৌমত্ব, অখণ্ডতা ও সুশাসন, সংস্কৃতি ও পরিচয়, ন্যায়বিচার ও স্বাধীনতা, শান্তি-সুরক্ষা ও প্রতিরক্ষা, বাণিজ্য ও বিনিয়োগ এবং প্রযুক্তি ও ইন্টারনেট ব্যবস্থাপনা এ সাতটি বিষয়। এ ছাড়াও আলোচনায় উঠে আসে বিশ্বব্যাপী নির্যাতিতদের কথাও।

চার দিনব্যাপী এ সম্মেলনে উপস্থিত হয়েছিলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলসানি। তারা সবাই কয়েক দশক ধরে ইসরাইলের দখলদারিত্বের মধ্যে থাকা ফিলিস্তিনিদের দুর্দশার কথা তুলে ধরেন এবং মুসলিম দেশ ও সংস্থার প্রতিনিধিত্বকারী সংগঠন ও আইসির নীরব ভূমিকার সমালোচনা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড