• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক কেজি পেঁয়াজের বিমান ভাড়া ১৫০ টাকা

  নিজস্ব প্রতিবেদক

১২ ডিসেম্বর ২০১৯, ১৮:১১
পেঁয়াজ
ফাইল ফটো

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, সরকার ঘাটতি মেটাতে উড়োজাহাজে করে পেঁয়াজ আমদানি করেছে। কিন্তু প্রতি কেজি পেঁয়াজের জন্য প্রায় ১৫০ টাকা বিমান ভাড়া দিতে হয়েছে।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) রাজধানীর কারওয়ান বাজারে টিসিবি ভবনে এক আলোচনা সভায় তিনি এ কথা জানান।

ব্যবসায়ী ও ক্রেতার সুবিধার জন্য বাজারে সুষ্ঠু প্রতিযোগিতা নিয়ে এ সভার আয়োজন করে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন।

পেঁয়াজ নিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসায় মুনাফা কতটা করা যাবে, তার কোনো মানদণ্ড নেই। ২৯ সেপ্টেম্বর ভারত যখন পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়, সেদিন সন্ধ্যায় রাজধানীর বাজারে পেঁয়াজের দাম দ্বিগুণ হয়। এ পেঁয়াজ তো আমদানি হয়েছে আগে।

টিপু মুনশি বলেন, ব্যবসায়ীরা সুযোগ নিয়েছে। তাদের যখন ধরা হয়, তারা বলেন, এখন সুযোগ পেয়েছেন বলে লাভ করেছেন। যখন লোকসান হয়, তখন তো কেউ খোঁজ নেয় না।

মন্ত্রী মনে করেন, পেঁয়াজের দাম এমন একপর্যায়ে থাকা উচিত, যেখানে কৃষকের লোকসান হবে না। মানুষেরও ক্রয় ক্ষমতার মধ্যে থাকবে। এ জন্য প্রতিযোগিতা কমিশনের কাজ করার আছে বলে তিনি উল্লেখ করেন।

তিনি জানান, বাজারে প্রচুর পেঁয়াজ আসতে শুরু করেছে। এতে দামও কমছে।

সভায় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এতে কমিশনের চেয়ারপারসন মো. মফিজুল ইসলাম সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য শামসুল আলম, বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম এবং প্রতিযোগিতা কমিশনের সদস্য মো. আবদুর রউফ বক্তব্য দেন।

আলোচনা সভায় মোহাম্মদ ফরাসউদ্দিন দেশে মূল্যস্ফীতির চারটি ঘটনার কথা উল্লেখ করেন। একটি হলো, ১৯৭৩ থেকে ১৯৭৫ সালের ঘটনা। তিনি বলেন, ওই সময় সমস্যাসংকুল বৈশ্বিক অর্থনীতির কারণে মূল্যস্ফীতি বেড়েছিল। দ্বিতীয়টি হলো ২০০৭ সালে। ওই সময় খাদ্য পরিস্থিতি সম্পর্কে তত্ত্বাবধায়ক সরকার আগাম বিচার-বিশ্লেষণ করতে পারেনি। ফলে ১১-১২ শতাংশ মূল্যস্ফীতি হয়ে যায়।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড