• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেড়েছে কৃষিঋণ বিতরণ

  অধিকার ডেস্ক

০৯ ডিসেম্বর ২০১৯, ১৩:০৮
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

চলতি অর্থবছরে (২০১৯-২০) ২৪ হাজার ১২৪ কোটি টাকা কৃষি ও পল্লী ঋণ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে প্রথম প্রান্তিকে (জুলাই-অক্টোবর) ৬ হাজার ৫৪ কোটি ৮৩ লাখ টাকা কৃষিঋণ বিতরণ করেছে বাণিজ্যিক ব্যাংকগুলো। যা অর্থবছরের মোট লক্ষ্যমাত্রার ২৫ দশমিক ১ শতাংশ।

গত বছরের একই সময়ে মোট কৃষিঋণ বিতরণ হয়েছিল ৫ হাজার ৩৫২ কোটি ৭ লাখ টাকা। এর মধ্যে সরকারি ব্যাংকগুলোর ছিল ২ হাজার ৬০৮ কোটি ৩৩ লাখ টাকা, বেসরকারি ব্যাংকগুলোর ছিল ২ হাজার ৭৪৩ কোটি ৭৪ লাখ টাকা। সে হিসেবে এ বছর কৃষিঋণ বিতরণের পরিমাণ বেড়েছে।

ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে দেখা যায়, জুলাই-অক্টোবর প্রান্তিকে মোট বিতরণ করা কৃষিঋণের মধ্যে সরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর রয়েছে ২ হাজার ৯৫২ কোটি ৩ লাখ টাকা। আর বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলো বিতরণ করেছে ৩ হাজার ১০২ কোটি ৮০ লাখ টাকা।

প্রতিবেদনের তথ্য বলছে, গত অর্থবছরেও কৃষিঋণ বিতরণের হার ছিল ইতিবাচক। গত অর্থবছরে ৩৮ লাখ ৮৩ হাজার ৪২৪ জন কৃষক কৃষি ও পল্লী ঋণ পেয়েছেন, যার মধ্যে ১৬ লাখ ১ হাজার ৮৫৬ জন নারী। এ বছর থেকে ব্যাংকগুলোকে তাদের নিজস্ব শাখা থেকে এবং এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে কৃষি ও পল্লী ঋণ বিতরণ করার সুযোগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনের তথ্য বলছে, সরকারি ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি কৃষিঋণ বিতরণ করেছে বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংক। আলোচ্য প্রান্তিকে ব্যাংকটির বিতরণ করা ঋণের পরিমাণ ১ হাজার ৭১০ কোটি ৭৭ লাখ টাকা। যা ব্যাংকটির মোট লক্ষ্যমাত্রার ৩০ দশমিক ৯৪ শতাংশ।

ওডি/কেএসআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড