• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেশিরভাগ পেঁয়াজই হাট থেকে ফেরত

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২০ নভেম্বর ২০১৯, ১৩:৪৩
পেঁয়াজ
ছবি : পেঁয়াজ

বিগত কয়েক দিন থেকেই দেশের বাজারে পেঁয়াজ নিয়ে চলছে শোরগোল। দেশের পরিস্থিতি ঘোলাটে হয়ে যাওয়ায় কার্গো বিমানে করে পেঁয়াজ আমদানি করার ঘোষণা দিয়েছিল এবং সে অনুযায়ী আগামীকাল বুধবার (২১ নভেম্বর) পেঁয়াজের প্রথম চালান দেশে পৌঁছাবে। 

কিন্তু নতুন পেঁয়াজ উঠতে শুরু করায় ও বিদেশ থেকে পেঁয়াজ আমদানির খবরে গত মঙ্গলবার (১৯ নভেম্বর) কৃষক ও মজুতদারেরা ঘরে রাখা সব পেঁয়াজ পেঁয়াজেরভাণ্ডার বলে খ্যাত পাবনার সাঁথিয়া উপজেলার করমজা হাটে তুলে দেন। সকালের দিকে পেঁয়াজের দাম ১৫০ থেকে ১৭৫ টাকা থাকলেও দুপুরে তা কমে ১০০ থেকে ১৩০ টাকায় চলে আসে। অন্যদিকে, প্রতি কেজি আগাম জাতের নতুন পেঁয়াজ বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকায়। তবুও হাটে আসা বেশিরভাগ কৃষক ও ব্যবসায়ীদের পেঁয়াজ ফেরত নিয়ে যেতে হয়েছে। অথচ ৩ দিন আগে এই হাটে পুরনো দেশি পেঁয়াজ ১৭৫ থেকে ২২৫ টাকা আর আগাম জাতের নতুন পেঁয়াজ ১৪০ থেকে ১৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। 

হাটে আসা ক্রেতাদের মধ্যে একজন জানান, এই হাট থেকে পাইকারি দরে পেঁয়াজ কিনে তারা টাঙ্গাইলে খুচরা দামে বিক্রি করে। যেখানে প্রতি বার আড়াই থেকে ৩ হাজার কেজি পেঁয়াজ কেনা হয়, সেখানে ৫০০ কেজির মতো পেঁয়াজ কিনেছেন। কেননা বাজারে পেঁয়াজ কেনার মতো মানুষই নাই। দাম বেড়ে যাওয়ায় সবাই পেঁয়াজ খাওয়া একেবারেই কমিয়ে দিয়েছে। এজন্য গত কয়েক দিনে তাকে ৩০ থেকে ৩৫ হাজার টাকা লোকসান গুণতে হয়েছে। 

এ ব্যাপারে হাটের পেঁয়াজের আড়তদার মুন্নাফ প্রামাণিক জানান, হাটে পেঁয়াজের আমদানি হঠাৎ করে বেড়ে গেলেও ব্যাপারীদের উপস্থিতি কম থাকায় পেঁয়াজের বিক্রি একদমই কম ছিল। যেখানে প্রতি বার দেশের বিভিন্ন স্থানে ৫০ (প্রতি ট্রাকে ১৫ মণ) থেকে ৬০ ট্রাক পেঁয়াজ যায়, সেখানে এবার মাত্র ৪ ট্রাক পেঁয়াজ গিয়েছে। 

ওডি/এওয়াইআর
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড