• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কমতে শুরু করেছে পেঁয়াজের ঝাঁজ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৮ নভেম্বর ২০১৯, ১৮:২১
পেঁয়াজ
পেঁয়াজের দাম কমতে শুরু করেছে (ছবি : সংগৃহীত)

রাজধানী ঢাকাসহ সারা দেশের বিভিন্ন পাইকারি ও খুচরা বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের ঝাঁজ। স্থানভেদে বিভিন্ন বাজারে দেশি পেঁয়াজের দাম কেজিপ্রতি ৫০ থেকে ৭০ টাকা কমেছে। পাইকারি বাজারে পেঁয়াজের দাম প্রতি কেজি ২০০ টাকার নিচে নেমে এসেছে। আর খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ২০০ টাকার কাছাকাছি দরে বিক্রি হচ্ছে।

পেঁয়াজ ব্যবসায়ীরা জানান, পেঁয়াজের দাম বেশি হওয়ার কারণে এই নিত্যপণ্যটির ব্যবহার অনেকটা কমে গেছে। পেঁয়াজের বাজারে ক্রেতার সংখ্যা খুবই কম। তবে বাজারে পেঁয়াজের সরবরাহ বাড়ার খবরে এবং বাজারগুলোতে অভিযান পরিচালনা করায় পেঁয়াজের ঝাঁজ কিছুটা কমেছে।

ঢাকার পাইকারি বাজার কারওয়ান বাজারে দেশি পেঁয়াজ কেজিপ্রতি ১৮০ থেকে ২০০ টাকা দামে বিক্রি হচ্ছে। মিয়ানমার ও মিশরের প্রতি কেজি পেঁয়াজ ১৭০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে।

আরেকটি পাইকারি বাজার শ্যামবাজারে আরও কমেছে পেঁয়াজের দাম। পেঁয়াজের কেজি ১৭৫ টাকায় বিক্রি হচ্ছে। মিয়ানমারের পেঁয়াজ ১৬০ থেকে ১৭০ টাকা কেজি দামে বিক্রি হচ্ছে। যেখানে রবিবার (১৭ নভেম্বর) প্রতি কেজি দেশি পেঁয়াজ ২৩০ থেকে ২৪০ টাকা দরে বিক্রি হয়েছে।

চট্টগ্রামের সবচেয়ে বড় পাইকারি বাজার খাতুনগঞ্জে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে বলে জানা গেছে। সোমবার মিয়ানমারের পেঁয়াজ প্রতি কেজি ১৩০ থেকে ১৫০ টাকায় দরে বিক্রি হয়েছে। যেখানে গত রবিবার পেঁয়াজের কেজি ১৭০ থেকে ১৮০ টাকা দামে বিক্রি হয়েছিল। সেখানে একদিনের ব্যবধানে কেজিতে প্রায় ৪০ টাকা দাম কমেছে। সোমবার মিসর, তুরস্ক ও চীনের প্রতি কেজি পেঁয়াজ ১২০ থেকে ১৩০ টাকায় বিক্রি হয়েছে। যেখানে গতকালও এসব দেশের পেঁয়াজ কেজিপ্রতি ১৬০ থেকে ১৭০ টাকা দামে বিক্রি হয়েছিল।

খাতুনগঞ্জের পাইকারি আড়ত ব্যবসায়ীরা জানান, রবিবার ও সোমবার এই দুদিনে প্রতি কেজি পেঁয়াজের দাম ৭০ টাকা কমেছে। বাজারে ক্রেতা না থাকায় অনেক পেঁয়াজের ব্যবসায়ীরা ছেড়ে দিতে চাচ্ছে। এর ফলে পেঁয়াজের দাম দ্রুত কমতে শুরু করেছে।

এ দিকে, পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও, খুচরা বাজারে পেঁয়াজের কেজি ২০০ টাকার বেশি দামে বিক্রি হচ্ছে।

দেশে বিভিন্ন বাজারের খুচরা বিক্রেতারা জানিয়েছেন, তারা বেশি দামে পেঁয়াজ কিনছে না। পাইকারিতে দাম কমতে শুরু করেছে, এ কারণে খুচরায়ও এক-দুই দিনের মধ্যে পেঁয়াজের দাম কমবে।

প্রসঙ্গত, চলতি বছরের গত সেপ্টেম্বরে ভারত সরকার প্রথমে পেঁয়াজের রপ্তানিমূল্য বৃদ্ধি এবং পরে রপ্তানি বন্ধ করার পর ধাপে ধাপে বেড়েছে পেঁয়াজের দাম। পেঁয়াজ আগে কেজি ৩০ টাকা দামের আশপাশে বিক্রি হয়েছে। তা ভারতের রপ্তানিমূল্য বৃদ্ধির ঘোষণায় ৬০ থেকে ৭০ টাকায় উঠে যায়। এরপর সেপ্টেম্বরের শেষে পেঁয়াজের দাম বেড়ে ১০০ হয়। পুরো অক্টোবর মাস জুড়ে সরকারের বিভিন্ন তৎপরতার মধ্যেও পেঁয়াজের দাম বেড়েছে। নভেম্বর মাসে সেই দাম ২৫০ থেকে ২৮০ টাকায় পৌঁছে যায়। তবে গত রবিবার থেকে পেঁয়াজের দাম কিছুটা কমতে শুরু করেছে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড