• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

দাম বাড়ায় কমেছে পেঁয়াজের ব্যবহার

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৮ নভেম্বর ২০১৯, ১৩:৫৬
পেঁয়াজ
ছবি : পেঁয়াজ

স্বাদে-গন্ধে অতুলনীয় করতে রান্নায় পেঁয়াজের ব্যবহার অতুলনীয়। কিন্তু নিত্য প্রয়োজনীয় এই পণ্যের দাম হু হু করে বেড়ে ২৫০ টাকা হওয়ায় গৃহিণীরা বাধ্য হয়ে রান্নায় পেঁয়াজের ব্যবহার কমিয়ে দিয়েছে।

অন্যদিকে, বাসার পাশাপাশি হোটেলগুলোতেও পেঁয়াজের ব্যবহার কমে গেছে। সেখানে সালাদ তৈরির অন্যতম উপাদান পেঁয়াজ হলেও দেখা মিলছে না তার। ব্যবসায়ীরা সালাদের উপাদানে পেঁয়াজের বদলে ব্যবহার করছেন পেঁপে ও গাজর।

কারওয়ান বাজারে বাজার করতে আসা এক গৃহিণীর সাথে পেঁয়াজের ব্যবহার নিয়ে কথা বললে তিনি জানান, প্রতি সপ্তাহেই বাসায় মেহমান আসার কারণে সপ্তাহে ২ দিন ভালো খাবার রান্না করতে হয়। এই হিসেবে প্রতি মাসে বাসায় ১০ থেকে ১২ কেজির মতো পেঁয়াজ কিনতে হয়।

তবে পেঁয়াজের এমন ৭-৮ গুণ মূল্য বৃদ্ধি হওয়ায় গত ২-৩ মাসে ৫ কেজির মতো পেঁয়াজ কিনেছেন। এখন তো বাসায় সালাদ তৈরির সময়ও পেঁয়াজ ব্যবহার করেন না।

ইতোমধ্যে দেশে পেঁয়াজের সংকট থাকায় সরকার কয়েকটি দেশ থেকে পেঁয়াজ আমদানি করেছে। কিন্তু কিছু অসাধু ব্যবসায়ীরা তাদের মর্জি অনুযায়ী ক্রেতাদের কাছ থেকে দাম রাখছেন। পাইকারি ও খুচরা বাজারে পেঁয়াজের দামের ৭০ থেকে ৮০ টাকার বিশাল পার্থক্য থাকায় ক্রেতারা ক্ষোভ প্রকাশ করেছেন।

বর্তমানে পাইকারি বাজার শ্যামবাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজের দাম ১৭০-১৮০ টাকা, মায়ানমারের পেঁয়াজ ৮০-১৩০ টাকা, মিশরের পেঁয়াজ ১৩০ টাকা দরে বিক্রি করছে।

অথচ, রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজের দাম ২৪০-২৫০ টাকা, মায়ানমারের পেঁয়াজ ২০০-২১০ টাকা এবং মিশরের পেঁয়াজ ১৯০-২০০ টাকা দরে বিক্রি করছে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড