• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আয়কর মেলার প্রথম দিনেই উপচে পড়া ভিড়

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৪ নভেম্বর ২০১৯, ১৫:০৬
জাতীয় আয়কর মেলা
ছবি : জাতীয় আয়কর মেলা

করদাতা ও সেবা প্রার্থীরা মেলার প্রথম দিনেই রাজধানীর অফিসার্স ক্লাবে ভিড় জমিয়েছেন। করদাতারা রিটার্ন জমা দেয়ার সঙ্গে সঙ্গে কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিতে দীর্ঘ লাইনে দাঁড়িয়েছেন।

করদাতা ও সেবাপ্রার্থীরা সকাল ৯টায় মেলা শুরুর আগেই মেলা প্রাঙ্গণে আসতে শুরু করে। তবে বেলা ১১টার দিকে রিটার্ন জমা দেয়ার স্থানে সবচেয়ে বেশি ভিড় দেখা যায়।

প্রতিবছরের মতো এবারও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) করসেবা প্রদান ও কর সচেতনতা বাড়াতে আয়কর মেলার আয়োজন করেছে। এবারের স্লোগান- সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর।

মেলা সম্পর্কে এনবিআর জানায়, এবারের মেলায় হেল্প ডেস্ক, রিটার্ন বুথ, ই-পেমেন্টের সংখ্যা, ই-টিন জোন ও রিটার্ন পূরণের স্থান বাড়ানো হয়েছে। মেলা প্রাঙ্গণে এবার হেল্প ডেস্ক রাখা হয়েছে ৩৯টি, যা গত বছর ছিল ৩৩টি। রিটার্ন বুথ রাখা হয়েছে ৫২টি, যা গত বছর ছিল ৪৯টি। আর ই-পেমেন্ট বুথ করা হয়েছে ১৪টি, যা গত বছর ছিল ১টি।

মূলত ওয়ার্কিং ডে (অফিস খোলা থাকা) হওয়ায় সকালেই করদাতাদের একটি বড় অংশ মেলাতে প্রাঙ্গণে ভিড় জমায়। বুথের সংখ্যা বাড়ানো হলেও লম্বা লাইনে দাঁড়িয়ে করদাতাদের কর দিতে হচ্ছে, যার জন্য মেলা প্রাঙ্গণ এক প্রকার জনসমুদ্রে পরিণত হয়।

মেলায় আগতরা বলেন, মেলা প্রাঙ্গণের হেল্প ডেস্ক থেকে কর দিতে কী কী করতে হবে তা জেনে নেয়া যাচ্ছে। মেলায় জাতীয় পরিচয়পত্র দিয়েই ই-টিন খোলা যায়। ই-টিন খোলার পর ব্যাংক স্টেটমেন্ট ও বেতনের স্টেটমেন্ট দিয়ে ফরমপূরণ করে আয়কর পরিশোধ করা যায়।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড