• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

উড়োজাহাজে করে অস্ট্রেলিয়া থেকে উড়ে এলো গরু

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৩ নভেম্বর ২০১৯, ১৩:০১
গরু
ছবি : অস্ট্রেলিয়ান গরু

রংপুর জেলার বদরগঞ্জ উপজেলায় ইয়ন গ্রুপের ইয়ন বায়ো সায়েন্স লিমিটেড উন্নত প্রযুক্তিভিত্তিক ডেইরি ফার্ম বা দুগ্ধখামার চালু করেছে। আর এজন্যই প্রতিষ্ঠানটি ২২৫টি গরু অস্ট্রেলিয়া থেকে নিয়ে এসেছে।

গরুগুলো গত মঙ্গলবার (১২ নভেম্বর) ভোরে কার্গো অর্থাৎ পণ্যবাহী বিমানে করে অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিমানবন্দর থেকে রওনা দিয়ে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দিয়ে এসে পৌঁছায়।

ইয়ন বায়ো সায়েন্স জানিয়েছে, সরকারের অনুমোদন নিয়েই তারা উন্নত জাতের গরু আমদানি করেছে। তারা ৫ বছর ধরে যুক্তরাষ্ট্র, তুরস্ক, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ঘুরে খামার পরিদর্শন করে উন্নত প্রযুক্তির খামার গড়ে তুলেছে।

তারা খামারে উৎপাদিত দুধ প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে দুগ্ধজাত পণ্য উৎপাদন করে। ইয়ন বায়ো সায়েন্স ডেইরি ফার্মের গরুর বাসস্থানটি সুইডেনের ডি লেভেল নামের একটি প্রতিষ্ঠানের তৈরি নকশা অনুযায়ী তৈরি করা হয়েছে। দুধ সংগ্রহের জন্য স্বয়ংক্রিয় মিল্কিং পারলারও স্থাপন করা হয়েছে। এছাড়া ইয়ন গ্রুপ গরুর খাদ্য উৎপাদনের জন্য ২৫০ একর জমিতে ভুট্টা চাষের পরিকল্পনা গ্রহণের সঙ্গে সঙ্গে নিজেদের মিলে দানাদার খাদ্য প্রস্তুত করছে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড