• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জেসিআই বাংলাদেশের উদ্যোগে অগ্নি নিরাপত্তা প্রশিক্ষণ ও মহড়া অনুষ্ঠিত 

  ফিলকুল আহমেদ মেঘন

২৫ মার্চ ২০২৪, ১৪:৪৩
জেসিআই বাংলাদেশের উদ্যোগে অগ্নি নিরাপত্তা প্রশিক্ষণ ও মহড়া অনুষ্ঠিত 
জেসিআই বাংলাদেশের উদ্যোগে অগ্নি নিরাপত্তা প্রশিক্ষণ ও মহড়া অনুষ্ঠিত 

অগ্নি দুর্ঘটনা মোকাবিলায় তাৎক্ষণিক করণীয় সম্পর্কে জানাতে জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) বাংলাদেশের উদ্যোগে অনুষ্ঠিত হলো ‘অগ্নি নিরাপত্তা সচেতনতা প্রশিক্ষণ ও মহড়া’।

শনিবার (২৩ মার্চ) সকালে তেজগাঁওয়ে অবস্থিত সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে জেসিআই বাংলাদেশের তিন শতাধিক সদস্য ও অংশগ্রহণকারীদের নিয়ে এই প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠান উদ্বোধন করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ঢাকা বিভাগের উপ-পরিচালক মো. ছালেহ উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন জেসিআই বাংলাদেশের ২০২৪ সভাপতি ইমরান কাদির।

অগ্নি নিরাপত্তা ও নির্বাপণের উপর প্রশিক্ষণ দেন খ্যাতিমান প্রশিক্ষক মো. মাহমুদুর রহমান। পুরো আয়োজনের আহ্বায়ক ছিলেন জেসিআই বাংলাদেশের ২০২৪ জাতীয় প্রশিক্ষণ কমিশনার মুহাম্মাদ আলতামিশ নাবিল।

অনুষ্ঠানে মো. ছালেহ উদ্দিন জেসিআই বাংলাদেশের এমন উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, ‘সাধারণ মানুষ সচেতন হলে অগ্নি দুর্ঘটনাজনিত ঝুঁকি বহুগুণে কমে যাবে। তাই অগ্নি নিরাপত্তা সম্পর্কে সবার ধারণা থাকা খুবই জরুরি।’ জেসিআই বাংলাদেশ এমন আয়োজন সামনের দিনে অব্যাহত রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

জেসিআই বাংলাদেশের সভাপতি ইমরান কাদির বলেন, ‘সাম্প্রতিক অগ্নিকাণ্ডে বহু মানুষের মর্মান্তিক মৃত্যু দেখেছি আমরা। এর সংখ্যা আর বাড়তে দেওয়া যায় না। তাই সবার মাঝে অগ্নি নিরাপত্তা সংক্রান্ত স্পষ্ট ধারণা দেওয়া ও সবার মধ্যে সচেতনতা তৈরিতেই আমাদের এই উদ্যোগ। জেসিআই বাংলাদেশ তরুণদের নিয়ে কাজ করে, আর এই তরুণদের নিয়েই আমরা ভবিষ্যতে এ ধরনেরা উদ্যোগ নিয়মিত নানা জায়গায় আয়োজন করব।’

প্রায় দুই ঘণ্টার প্রশিক্ষণ ও মহড়া কার্যক্রমে প্রশিক্ষক মো. মাহমুদুর রহমান, প্রত্যেককে নিজ নিজ জায়গা থেকে সচেতন ও সতর্ক থাকার পরামর্শ দেন। এছাড়াও প্রশিক্ষণে আগুনের সংজ্ঞা, বৈশিষ্ট্য, আগুন লাগার কারণ, আগুন নিভানোর ও আগুন থেকে নিজেকে রক্ষার কৌশল নিয়ে আলোচনা করা হয়।

জেসিআই বাংলাদেশের ২০২৪ জাতীয় প্রশিক্ষণ কমিশনার মুহাম্মাদ আলতামিশ নাবিল জানান, ‘যে কোনো পরিস্থিতিতে দুর্ঘটনা মোকাবিলা করতে হবে। আগুন লাগার ঘটনার সম্মুখিন হলে আতঙ্কিত না হয়ে ফায়ার সার্ভিসের জরুরি সেবা নাম্বারে যোগাযোগ করতে হবে।’

আয়োজনটির সহযোগিতায় ছিলো জেসিআই ঢাকা ডিপ্লোমেটস, জেসিআই ঢাকা আপটাউন এবং জেসিআই ঢাকা ইউনাইটেড। আয়োজনে আরও উপস্থিত ছিলেন জেসিআই এর লোকাল চাপ্টারগুলোর প্রেসিডেন্ট আরাফাত কবির, ফয়জুন্নুর আকন এবং কামরুজ্জামান পাভেল। প্রশিক্ষণ শেষে উপস্থিত প্রত্যেকে অগ্নি নির্বাপণ মহড়ায় অংশ নেন এবং সরাসরি আগুন নেভানোর প্রশিক্ষণ নেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড