• বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শুধু ফুসফুস নয়, করোনা সমস্ত শরীরের ক্ষতি করে!

  প্রযুক্তি ডেস্ক

১২ জুলাই ২০২০, ২১:২৩
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মহামারি হয়ে গর্জে ওঠা প্রাণঘাতী করোনা ভাইরাসের ভয়াবহ তাণ্ডবে যেন ভেঙেচুরে যাচ্ছে আমাদের পৃথিবী। নিত্যদিন এই মরণব্যাধির বিষাক্ত ছোবলে বিশ্বজুড়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এ দিকে, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছিল, এই মরণ ভাইরাসের ফলে সৃষ্ট কোভিড-১৯ রোগ শ্বাসতন্ত্রের একটি অসুখ।

কিন্তু পরবর্তী সময়ে চিকিৎসকেরা বিচার–বিশ্লেষণ করে দেখলেন, এটা আসলে শুধু শ্বাসতন্ত্রের অসুখ নয়। এর কারণে সাইনাসের সমস্যাও দেখা দিতে পারে, রক্ত চলাচলে ব্যাঘাত ঘটতে পারে। এমনকি এর কারণে রক্ত জমাট বাঁধার মতো ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে। এ ছাড়া হৃদরোগ ও কিডনি নিয়ে যারা জটিলতায় ভুগছেন, তারাও এই রোগে আক্রান্ত হলে যথেষ্ট ভোগান্তির মধ্যে পড়তে পারেন।

তবে এখন জানা যাচ্ছে, এটা শুধু ফুসফুসেরই ক্ষতি করে না। কোভিড-১৯ রোগে কিডনি, লিভার, হৃদযন্ত্র, স্নায়ুতন্ত্র, মস্তিষ্ক, ত্বক, মুখগহ্বর থেকে পায়ুপথ পর্যন্ত পরিপাকের সঙ্গে জড়িত সব অঙ্গই ক্ষতিগ্রস্ত হতে পারে। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ইরভিন মেডিকেল সেন্টারে চিকিৎসা নিতে আসা রোগী এবং বিশ্বের আরও কয়েকটি মেডিকেল সেন্টারে চিকিৎসা নিতে যাওয়া রোগীদের রিপোর্ট থেকে এসব তথ্য জানা গেছে।

করোনা ভাইরাসের সংক্রমণ মানবদেহে কী কী ধরনের প্রভাব ফেলে, তার একটি সার্বিক চিত্র উঠে এসেছে নতুন এক গবেষণায়। এতে দেখা যায়, করোনা প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গকে পরোক্ষভাবে আক্রমণ করে। এতে বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ সরাসরি ক্ষতিগ্রস্ত হয়। কারণ, এতে করে মানুষের শরীরে রক্ত জমাট বাঁধার মতো ঘটনা ঘটে, হৃদযন্ত্র তার স্বাভাবিক তরঙ্গ হারিয়ে ফেলে, কিডনির কার্যক্রম ব্যাহত হয়, এমনকি ত্বকে র‍্যাশ দেখা দেয়। এছাড়া কোভিড-১৯ রোগের কারণে মাথা, মাথা ঘোরা ও মাংসপেশিতে ব্যথা হয়ে থাকে। একই সঙ্গে কফ এবং জ্বরও হয় অনেক রোগীর।

এ প্রসঙ্গে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ইরভিন মেডিকেল সেন্টারের ফেলো চিকিৎসক আকৃতি গুপ্তা বলেন, কোভিড-১৯ একটি অনেকগুলো অসুখের সমষ্টি—যেকোনো চিকিৎসককে এভাবে বিবেচনা করতে হবে। তিনি বলেন, রক্ত জমাটবাঁধা নিয়ে অনেক খবরই যাওয়া যাচ্ছে। কিন্তু এর বাইরে রোগীর কিডনি, হৃদয়ের এবং মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হতে পারে, সে বিষয়গুলোও বিবেচনা করতে হবে। শ্বাসতন্ত্রের সমস্যার বাইরেও যে এ সমস্যাগুলো হতে পারে, এ সমস্যাগুলো দেখা দিলে ওই শ্বাসতন্ত্রের চিকিৎসার সঙ্গে এগুলোরও চিকিৎসা করতে হবে।

আরও পড়ুন : অ্যান্ড্রয়েডে নতুন বিপদ, আপনার তথ্য চুরি হচ্ছে নাতো?

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের যে দলটি এ নিয়ে গবেষণা করেছেন, তাদের পর্যবেক্ষণ নেচার মেডিসিন সাময়িকীতে প্রকাশ হয়েছে। ওই পর্যবেক্ষণে আরও উল্লেখ করা হয়েছে, এই ভাইরাসের সংক্রমণের কারণে শরীরের বিভিন্ন ধরনের কোষ ক্ষতিগ্রস্ত হয়। গবেষণা থেকে সুখবরও দেওয়া হচ্ছে। নতুন এ পর্যবেক্ষণে উল্লেখ করা হয়েছে, মুখগহ্বর থেকে পায়ুপথ পর্যন্ত পরিপাকের সঙ্গে জড়িত অঙ্গগুলোতে যদি উপসর্গ দেখা দেয়, তবে তা বড় ক্ষতির কারণ না–ও হতে পারে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড