• সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনাবিধ্বস্ত পৃথিবীকে গবেষকদের নতুন সুসংবাদ

  স্বাস্থ্য ডেস্ক

০৮ জুলাই ২০২০, ১৯:০০
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

মহামারি রূপে বিশ্বের প্রায় সব দেশে ভয়াবহ তাণ্ডব চালানো নোভেল করোনা ভাইরাসের বিষাক্ত ছোবলে যেন ভেঙেচুরে যাচ্ছে পুরো পৃথিবী। নিত্যদিন এই মরণব্যাধির ভয়াল থাবায় বিশ্বজুড়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। তবে এই মহামারিকে দুর্বল করতে ঘরের লবণ-পানিই যে যথেষ্ট, তা জানেন তো?

সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে শুধুমাত্র লবণ-পানি দিয়ে গার্গল করে নোভেল করোনার মারাত্মক সংক্রমণ রুখে দেওয়া যেতে পারে। এটি করোনাবিধ্বস্ত পৃথিবীর জন্য একটি সুসংবাদ বটে।

অ্যাডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, গরম পানিতে সামান্য লবণ দিয়ে গার্গল করে কোভিড ১৯ সংক্রমণের ঝুঁকি অনেক কমিয়ে দেওয়া সম্ভব।

এ বিষয়ে গবেষক দলের প্রধান প্রোফেসর আজিজ শেখ ব্রিটিশ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অন্য আরেকটি করোনা গ্রুপের ভাইরাস নিয়ে গবেষণা করার সময় তিনি ও তার সহযোগীরা নিশ্চিত হয়েছেন যে, গরম স্যালাইন ওয়াটারে গার্গল করলে নোভেল করোনা ভাইরাস আটকে দেওয়া যায়।

এ প্রসঙ্গে ভারতের নাক কান গলা বিশেষজ্ঞ শান্তনু বন্দ্যোপাধ্যায় বলেন, শরীরের ইনেট ইমিউনিটি বাড়িয়ে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়িয়ে দেয় এই গরম গরম পানি ও লবণ। এছাড়া আমাদের দেশে অনেক দিন ধরেই সর্দি কাশিসহ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গলা ব্যথার কষ্ট কমানোর জন্য এভাবে গার্গল করা হয়।

আরও পড়ুন : উপসর্গ ছাড়াই করোনা পজিটিভ? জেনে নিন করণীয়

বিশেষজ্ঞরা বলছেন, আক্রান্ত হওয়ার পর দিনের মধ্যে বেশ কয়েক বার গরম পানির গার্গল করা দরকার। এর ফলে ভাইরাস শক্তি অনেকটা কমে যায়। ফলে শ্বাসনালী বেশি ক্ষতিগ্রস্ত হয় না। এজন্য কোভিড আক্রান্ত না হলেও যাদের বাইরে বের হতে হয়, তাদেরও নিয়ম করে গার্গল করা উচিত।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড