• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মানবদেহে সম্ভাব্য করোনার ভ্যাকসিনের পরীক্ষা শুরু 

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুন ২০২০, ১০:৪৩
করোনার ভ্যাকসিন
করোনার ভ্যাকসিন (ছবি : সংগৃহীত)

মানবদেহে কোভিড-১৯ এর সম্ভাব্য ভ্যাকসিনের পরীক্ষা শুরু হয়েছে। যুক্তরাজ্যে তৈরি সম্ভাব্য একটি ভ্যাকসিন স্বেচ্ছাসেবীদের দেহে প্রয়োগ শুরু হয়েছে। খবর বিবিসির।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের অধ্যাপক রবিন শ্যাটক ও তার সহকর্মীদের নেতৃত্বে পরীক্ষামূলকভাবে আগামী সপ্তাহগুলোতে প্রায় ৩০০ জন স্বেচ্ছাসেবীর দেহে ভ্যাকসিনটি প্রয়োগ করা হবে।

মানবদেহে প্রয়োগের আগে ভ্যাকসিনটি প্রাণীদের দেহে পরীক্ষা করা হয়েছে। এতে নিরাপদ ও রোগ প্রতিরোধ ব্যবস্থা তৈরিতে কার্যকর প্রমাণিত হয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, ইম্পেরিয়াল কলেজের তৈরি সম্ভাব্য ভ্যাকসিনটি স্বেচ্ছাসেবীদের ওপর প্রয়োগের প্রথম ধাপটি শেষে হলে, অক্টোবরে ৬ হাজার মানুষের ওপর ভ্যাকসিনটি প্রয়োগ করা হবে। ইম্পেরিয়াল কলেজের গবেষকদল আশা করছেন, ভ্যাকসিনটি ২০২১ সালের শুরু থেকে যুক্তরাজ্যসহ সারা বিশ্বে সরবরাহ করা সম্ভব হবে।

এদিকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা এরই মধ্যে তাদের তৈরি ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূরক প্রয়োগ শুরু করেছেনে।সবমিলিয়ে বিশ্বজুড়ে করোনার প্রায় ১২০টি সম্ভাব্য ভ্যাকসিন তৈরির কার্যক্রম চলমান রয়েছে।

প্রসঙ্গত, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বের ২১৩ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এটিকে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।এখনও পর্যন্ত এই ভাইরাসের কার্যকর কোনো ওষুধ তৈরির ঘোষণা দিতে পারে নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড