• শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বর্ষায় আরও ভয়াবহ রূপ নেবে করোনা ভাইরাস?

  প্রযুক্তি ডেস্ক

২৩ জুন ২০২০, ১৩:১৩
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

ছোট্ট আণুবীক্ষণিক জীব নোভেল করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর ভয়াবহ তাণ্ডবে যেন ভেঙেচুরে যাচ্ছে পুরো পৃথিবী। নিত্যদিন এই মরণব্যাধির বিষাক্ত ছোবলে বিশ্বজুড়ে দীর্ঘ হচ্ছে লাশের মিছিল। মহামারিতে রূপ নেওয়া প্রাণঘাতী এই ভাইরাস ইতোমধ্যেই বিশ্বব্যাপী প্রায় ৮ মিলিয়ন মানুষকে সংক্রামিত করেছে, প্রতিদিন আরও নতুন সংক্রমণের ঘটনা তো আছেই। মারাত্মক এই মহামারি কবে শেষ হবে সে বিষয়ে নিশ্চিত না হওয়া গেলেও বিশেষজ্ঞদের একটি সংস্থা মনে করে যে, প্রকৃতিই আমাদের মহামারি থেকে বাঁচাতে পারে।

এ দিকে, টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন বলছে, যদিও দীর্ঘদিন ধরে আলোচনা করা হচ্ছে যে করোনা ভাইরাস দীর্ঘ সময় ধরে বেঁচে থাকতে পারে। এটি তীব্র গরম, বর্ষাকাল বা ঠান্ডা আবহাওয়ায় আরও দ্রুত আঘাত হানতে পারে।

অন্যদিকে ইঞ্জিনিয়ারিং সংক্রামক রোগ জার্নালে প্রকাশিত একটি গবেষণায় প্রমাণিত হয়েছে যে, করোনা ভাইরাস জলবায়ুর অবস্থার উপর নির্ভর করে বিভিন্ন সময়কালের জন্য ভাইরাল থাকতে পারে। সমীক্ষা থেকে বোঝা যায় যে, পরিবেশগত পরিস্থিতি করোনা ভাইরাস শক্তিশালী বা দুর্বল হওয়ায় প্রভাব ফেলতে পারে।

ইতোমধ্যেই বিশেষজ্ঞরা করোনা ভাইরাসের সেকেন্ড ওয়েভ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। গবেষণার পর্যবেক্ষণ ভবিষ্যতে সংক্রমণ আরও বৃদ্ধির দিকেই ইঙ্গিত করেছে।

বিজ্ঞানীরা গবেষণার জন্য বিভিন্ন জায়গায় বসবাসকারী করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের কাছ থেকে নমুনা সংগ্রহ করেছিলেন। নমুনাগুলো ভাইরাল জেনেটিক উপাদান সনাক্ত করতে বিশ্লেষণ করা হয়েছিল, এক সপ্তাহ সময় ধরে এটি করা হয়।

গবেষণায় রোগীর গলা ও নাক থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। এই রোগীরা তাপমাত্রা ও আর্দ্রতার তিনটি ভিন্ন অবস্থায় সংক্রমিত হয়েছিলেন।

সমীক্ষা শেষ হওয়ার পরে ভাইরাল ছড়িয়ে যাওয়ার মধ্যে একটি পার্থক্য লক্ষ্য করা গেছে। দেখা গেছে যে ভাইরাল আরএনএ নিয়মিতভাবে নির্দিষ্ট সময়ের মধ্যে উপস্থিত ছিল, তখন ভাইরাসটি নিজেই জলবায়ু এবং পরিবেশগত অবস্থার উপর নির্ভর করে ১২-৪৮ ঘণ্টা শরীরে উপস্থিত ছিল।

সমীক্ষা অনুসারে, উষ্ণ জলবায়ুর সংস্পর্শে আসা নমুনা ভাইরাস স্থায়িত্বের ক্ষেত্রে এক বিরাট হ্রাস দেখিয়েছে, যার অর্থ ভাইরাল সংক্রমণের হার হ্রাস পেয়েছে। সমীক্ষাধীন অন্যান্য জলবায়ু পরিস্থিতিতে এটি একইরকম দেখা যায়নি। আরও দেখা গেছে যে, ভাইরাসটি কম তাপমাত্রা, উষ্ণ জলবায়ুতে, উচ্চ আর্দ্রতায় আরও বেশি দুর্বল হয়েছিল।

যদি এটি সত্যই হয় তবে এটি ভবিষ্যতে এই রোগের বিস্তার রোধ করতে বা জানতে সহায়তা করতে পারে। মজার বিষয় হচ্ছে, তিন মাস আগে ব্রিটিশ বিজ্ঞানীরা দাবি করেছিলেন যে করোনা ভাইরাসও অন্যান্য ভাইরাল সংক্রমণের মতো শীতের সময়ে এবং শীতল আবহাওয়ায় আরও শক্তিশালী হতে পারে। একই সিদ্ধান্তে আরও গবেষণা করা দরকার।

আরও পড়ুন : করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে লবঙ্গ

সম্প্রতি, আরও একটি ধারণা ছড়িয়ে পড়ে যে, সূর্যগ্রহণ সংক্রমণকে দুর্বল করার সাথে সম্পর্কিত। তবে এই ধারণার কোনো বিজ্ঞান-ভিত্তিক সত্যতা নেই, এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এতে সম্মতি দেয়নি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড