• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

লকডাউন শেষ : কেমন আছে সেই উহান শহর?

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জুন ২০২০, ১৪:২৫
চীনের উহা শহর
চীনের উহা শহর (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনাভাইরাসের হানায় বিপর্যস্ত বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত বছরের ডিসেম্বরের শেষের দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়। করোনা ছড়িয়ে যাওয়ার জেরে দীর্ঘ ৭৬ দিন উহান শহর লকডাউনে থাকে। এরপর গত ৮ এপ্রিল লকডাউন খুলে দেয় চীন সরকার।

লকডাউন চলা অবস্থায় সেখানকার পরিস্থিতি তুলে ধরেছিলেন দু'জন চলচ্চিত্রনির্মাতা। এবার লকডাউন পরবর্তী সময়ে সেখানকার মানুষের জীবন কেমন চলছে, সেটা তুলে ধরেছেন হং চুটিয়ান। আর এটি প্রযোজনা করেছেন নাতালিয়া জুয়ো।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ওই নির্মাতাদের ধারণ করা ভিডিওটি প্রকাশ করেছে। তাতে দেখা যায়, উহান শহরের রাস্তার পাশে দাঁড়িয়ে গান গেয়ে সাহায্য চাইছেন এক ব্যক্তি। আর পাশে দাঁড়িয়ে তার গান উপভোগ করছে জনতা।

শহরের রাস্তায় বের হওয়া মানুষের মুখে মাস্ক দেখা যাচ্ছে। মোটরসাইকেল আরোহী এক নারী জানান, তিনি যে কারখানায় কাজ করতেন, তার মালিক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

কারখানার বাইরে লাগানো মাইকে বারবার বলা হচ্ছে, কারো করোনা উপসর্গ দেখা দিলে গোপন যেন না করা হয়।

এক নারীকে রাস্তার পাশ থেকে দোকান সরিয়ে নিয়ে যেতে বলছেন নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর একজন সদস্য। এমনকি ওই নারীকে তিনি দ্রুত জিনিসপত্র গুছিয়ে চলে যেতে বলছেন।

ফুল বিক্রেতা আরেক নারী বলছেন, শেষকৃত্যে এখনো বেশি লোকজনকে জানানো হচ্ছে না। সে কারণে তাদের ব্যবসা এখনো লকডাউনে থাকার মতোই। সূত্র: বিবিসি

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড