• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

উহানে সব মানুষের করোনা টেস্ট করলেই নির্মুল হবে করোনা ভাইরাস!

  আন্তর্জাতিক ডেস্ক

০২ জুন ২০২০, ১৩:৪৩
উহানবাসি
উহানবাসি (ছবি : সংগৃহীত)

উহানের প্রায় সব জনগণের করোনা ভাইরাস পরীক্ষা করায় দু মাসের মধ্যে প্রথম নতুন করে কোন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়নি। উহান পৌর স্বাস্থ্য কমিশন সোমবার জানায়, রোবাবার ৬০ হাজার মানুষের করোনা টেস্ট করা হয় যাদের মধ্যে কারো করোনা ধরা পড়েনি।

গেল দু সপ্তাহে উহান শহরের সব বাসিন্দা অর্থাৎ ১ কোটি ১০ লাখ মানুষের করোনা টেস্ট করা হয়েছে যেখানে ২০০ মানুষের করোনা পজেটিভ এসেছে যাদের মধ্যে কোন লক্ষণ নাই । যাদের মধ্যে কোন ধরণের লক্ষণ প্রকাশ পায় না এদের থেকেই মানুষ বেশি আক্রান্ত হয়। লক্ষণ না থাকায় করোনা টেস্টেও তারা আগ্রহী হয় না। আবারো যেসব দেশে টেস্ট কিট পর্যাপ্ত নেই সেখানে তো কথাই নেই। যাদের মধ্যে করোনার কোন ধরণের লক্ষণ প্রকাশ না পায় তাদের চিহ্নিত করতে উহানের টেস্টিং ব্লিটজ ব্যবহৃত হতে পারে। তবে এই পরীক্ষা পদ্ধতি বিশ্বের অন্যান্য দেশ এমনকি চীনের অন্যান্য শহরের হাতের নাগালের বাইরে। কারণে টেস্ট এর জন্য দরকার স্থানীয় বাসিন্দাদের পূর্ণ সহযোগিতা। 

চীনে যে পরিমাণ করোনা রোগী শনাক্ত হয়েছে তার শতকরা ৮০ ভাগ উহান শহরের। ভারত ইন্দোনেশিয়া থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের মত উন্নত দেশগুলো এখনো যাদের মধ্যে লক্ষণ আছে শুধু তাদের করোনা পরীক্ষা করাচ্ছে।

গণ পরীক্ষার প্রক্রিয়া চলাকালীন, উহান দৈনিক ভিত্তিতে বেশ কয়েকটি সংবেদনশীল কেস খুঁজে পাওয়া যায়। স্থানীয় স্বাস্থ্য কমিশন প্রকাশিত দৈনিক তথ্য অনুযায়ী, পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথে এই সংখ্যাটি একক অঙ্কে নেমে গেছে।

মহামারী নিয়ন্ত্রণে আনার পরেও চীন ছড়িয়ে ছিটিয়ে থাকা সংক্রমণের জন্য উচ্চ সতর্কতা অবলম্বন করেছে সেই সাথে দ্বিতীয় ধাপের সংক্রমণেরও ঝুঁকিতে রয়েছে দেশটি। উত্তর-পূর্বাঞ্চলীয় হিলংজিয়াংয়ের শহরে এক সপ্তাহে পাঁচ জন শনাক্ত হওয়ার পর বেশিরভাগ ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড