• শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

টানা ৪০ দিন আক্রান্ত শূন্য ভিয়েতনাম

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ মে ২০২০, ১৪:৪৯
করোনা ভাইরাস পরীক্ষা
করোনা ভাইরাস পরীক্ষা (ছবি : সংগৃহীত)

বিশ্বজুড়ে করোনার এই আতঙ্কজনক পরিস্থিতিতে বড় এক স্বস্তির খবর হচ্ছে গত এক মাসেরও বেশি সময় ধরে ভিয়েতনামে স্থানীয় বাসিন্দাদের মধ্যে নতুন করে কেউ প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়নি। 

বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এর মধ্যে অনেক দেশই করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।

করোনা নিয়ন্ত্রণে সফল দেশগুলোর কথা বলা হলে অধিকাংশ মানুষের চোখেই এগিয়ে থাকবে দক্ষিণ কোরিয়া, তাইওয়ান এবং হংকং। এই দেশগুলো খুব সফলভাবেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।

তবে করোনা নিয়ন্ত্রণে আরও একটি সফল দেশ হচ্ছে ভিয়েতনাম। ৯ কোটি ৭০ লাখ মানুষের এই দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে একজনেরও মৃত্যু হয়নি। দেশটিতে আক্রান্তের সংখ্যাও অনেক কম।

এখন পর্যন্ত ভিয়েতনামে আক্রান্ত হয়েছে মাত্র ৩২৮ জন। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে মাত্র একজন। আক্রান্ত ওই ব্যক্তি বহিরাগত।

ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান বলছে, দেশটিতে আক্রান্তদের মধ্যে অধিকাংশ মানুষই এর মধ্যে সুস্থ হয়ে উঠেছে। এরই মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ২৭৯ জন। সেখানে বর্তমানে করোনার অ্যাক্টিভ কেস ৪৯টি। আশঙ্কাজনক অবস্থায় রয়েছে একজন।

চীনের সঙ্গে সীমান্ত এবং লাখ লাখ চীনা পর্যটক ভিয়েতনামে সফর করার পরেও দেশটি কঠোরভাবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পেরেছে।

প্রথম থেকেই লকডাউন এবং সামাজিক দূরত্ব কঠোরভাবে নিয়ন্ত্রণ করেছে ভিয়েতনাম। গত এপ্রিলের শেষের দিকে সামাজিক দূরত্বে কড়াকড়ি তুলে নেওয়া হয়েছে দেশটিতে।

গত ৪০ দিনে দেশটিতে স্থানীয় কোনো বাসিন্দা করোনায় আক্রান্ত হয়নি। ফলে দেশটিতে সব ধরনের কড়াকড়ি শিথিল করা হয়েছে। ইতোমধ্যেই বিভিন্ন ব্যবসা-প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। স্কুলগুলোও পুনরায় চালু হয়েছে। জীবন-যাত্রাও অনেকটাই স্বাভাবিক হতে শুরু করেছে সেখানে।

ওডি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড